শুক্রবার - মে ২৪ - ২০২৪

কানাডা-মেক্সিকো কূটনৈতিক আলোচনা

কুইবেকের প্রিমিয়ার ফ্রাসোয়াঁ লেগু গত সপ্তাহে প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোকে লেখা এক চিঠিতে মেক্সিকান শরনার্থীর সংখ্যা বেড়ে যাওয়ার বিষয়টি উল্লেখ করেছেন

মেক্সিকো থেকে আশ্রয়প্রার্থীর সংখ্যা বেড়ে যাওয়ায় দেশটির সঙ্গে ট্রুডো সরকার কূটনৈতিক আলোচনা করতে যাচ্ছে বলে জানিয়েছেন অভিবাসনমন্ত্রী মার্ক মিলার। মিলার বলেন, মেক্সিকো থেকে আশ্রয় প্রার্থনার সংখ্যা সাম্প্রতিক বছরগুলোতে বেড়ে গেছে। তবে মেক্সিকান আবেদনকারীদের মধ্য থেকে যারা শরনার্থীর স্বীকৃতি পাচ্ছেন তাদের হার অন্যান্য দেশের তুলনায় কম।

তিনি বলেন, ২০১৬ সালের শেষের দিকে কানাডা মেক্সিকোর পর্যটকদের জন্য ভিসার বাধ্যবাধকতা তুলে দেওয়ার পর থেকে এটা বাড়তে শুরু করে। এটা মেক্সিকানদের সহজে কানাডায় প্রবেশের সুযোগ করে দিচ্ছে এবং তারা শরনার্থীর আবেদন করছেন বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

- Advertisement -

কুইবেকের প্রিমিয়ার ফ্রাসোয়াঁ লেগু গত সপ্তাহে প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোকে লেখা এক চিঠিতে মেক্সিকান শরনার্থীর সংখ্যা বেড়ে যাওয়ার বিষয়টি উল্লেখ করেছেন। সেই সঙ্গে তিনি এই বলে সতর্ক করে দিয়েছেন যে, প্রদেশটির শরনার্থীদের সেবা দেওয়ার সক্ষমতা সর্বোচ্চ সীমায় পৌঁছে গেছে।

বিষয়টি নিয়ে কানাডা নানা বিকল্পের কথা ভাবছে। এই মুহূর্তে সেটা বলে দিলে দুষ্টু লোকেরা তা খারাপ উদ্দেশে ব্যবহারের চেষ্টা করতে পারে।

জননিরাপত্তামন্ত্রী ডমিনিক লাব্লাঁ আগের সপ্তাহে বলেন, মেক্সিকোর নাগরিকদের ভিসামুক্ত প্রবেশ বন্ধ করতে চায় অটোয়া।

২২ জানুয়ারি মন্ট্রিয়লে কেবিনেট রিট্রিটের সাইডলাইনে মিলার সাংবাদিকদের বলেন, ভিসানীতির শীথিলতা কানাডার অর্থনীতিকে সহায়তা করেছে। কিন্তু এটা শরনার্থী বেড়ে যাওয়ারও কারণ। মেক্সিকো আমাদের অন্যতম প্রধান অর্থনৈতিক অংশীদার। সুতরাং তাদের ব্যাপারে আমার যে সিদ্ধান্তই নিই না কেন বা চিন্তা করি না কেন তা হতে হবে কূটনৈতিক প্রক্রিয়ায়, যা এখনো সম্পন্ন হয়নি। সমস্যাটি আমরা স্বীকার করি। কানাডার যে এ ব্যাপারে পদক্ষেপ নেওয়া উচিত সেটাও মানি। কিন্তু সেজন্য কিছু কাজ বাকি আছে।

২০২৩ সালে মেক্সিকো থেকে শরনার্থীর স্বীকৃতি চেয়ে আবেদন করা হয় ১৭ হাজার ৪৯০টি, যা ওই বছরে এ সংক্রান্ত মোট আবেদনের ১৯ শতাংশ। আগের বছর সংখ্যাটি ছিল ৭ হাজার ৪৮৩, যা ওই বছর করা মোট আবেদনের ১২ শতাংশ।

This article was written by Rezaul Haque as part of the LJI

- Advertisement -

Read More

Recent