শনিবার - মার্চ ২ - ২০২৪

হতাশ টরন্টোবাসী

চার বছর আগে একটি ফুড বেসিকস স্টোরের এক ফ্লায়ার অনলাইনে হইচই ফেলে দিয়েছে

চার বছর আগে একটি ফুড বেসিকস স্টোরের এক ফ্লায়ার অনলাইনে হইচই ফেলে দিয়েছে। এরপর থেকে ব্যবহারকারীরা গ্রোসারি পণ্যের কী পরিমাণ মূল্য বেড়েছে তা আলোচনায় আনার পর এই অবস্থা তৈরি হয়েছে।

২০২০ সালের ফ্লায়ারটি টরন্টো রেডিট বোর্ডে শেয়ার করা হয়েছে। তাতে দেখানো হয়েছে, প্রতি পাউন্ড চিকেন থাই বা ড্রামস্টিকের মূল্য ছিল ২ দশমিক ৯৯ ডলার। এ ছাড়া চকোলেট মিল্কের এক লিটারের কনটেইনারের মূল্য ছিল ৩ ডলার। গত জানুয়ারিতে টরন্টো লবলসের পাঁচ-প্যাকের চিকেন ব্রেস্ট বহু ক্রেতাদের ক্রোধের কারণ হয়ে দাঁড়ায়। এর মূল্য নির্ধারণ করা হয় প্রতি পাউন্ড ১২ দশমিক ২৫ ডলার।

- Advertisement -

২০০ জনের বেশি মানুষ থ্রেডটিতে মন্তব্য করেছেন। সম্প্রতি তরমুজের দাম ছিল ৩ ডলারের নিচে এবং দুই ব্যাগ ডোরিটো ছাড়ে বিক্রি হচ্ছে ৫ ডলারে, সবাইকে যা বিস্মিত করেছে।

রেডিটে ফ্লায়ারটি পোস্ট করেছেন হুয়ান ক্যাস্ট্রো। ফুড বেসিকসের ২০০০ সালের ফ্লায়ার কেউ একজনকে আমি পোস্ট করতে দেখি। ওই সময় যে সবকিছুই ছিল ৯৯ ডলারে সেটা আমি ভালোই মনে করতে পারি। কিন্তু নিজেকেই প্রশ্ন করলাম, মহামারির সময়কার যেমন ২০২০ সালের দিকের কোনো ফ্লায়ার কি পাওয়া সম্ভব? ওই সময় এক বক্স স্প্যাগেটি আপনি ২ ডলারেরও কমে কিনতে পারতেন। সুপারমার্কেটগুলোতে একই বক্সের দাম এখন ৬ ডলার।

গ্রোসারি ক্রেতাদেরও অনেকেই সিটিভি নিউজের কাছে চার বছর আগের ফ্লায়ারের ব্যাপারে একই অভিমত তুলে ধরেন। ওই সময়ের মূল্য কতটা আকর্ষণীয় ছিল এবং এখনো ওই দাম থাকলে তারা কত বেশি কিনতে পারতেন সেই মন্তব্য করেন।

এ ব্যাপারে অনভূতি মিশ্র। প্রথমেই বলব, অখুশির কথা। কারণ, ফলমূলের মতো মানসম্পন্ন পণ্যের পেছনে অনেক বেশি ব্যয় করতে হচ্ছে। দ্বিতীয়ত ছেড়ে দেওয়া। আপনার কাছে যে অর্থ আছে তা দিয়ে যেটুকু কেনা সম্ভব সেটুকই আপনাকে মেনে নিতে হচ্ছে।

- Advertisement -

Read More

Recent