শনিবার - মার্চ ২ - ২০২৪

আন্তর্জাতিক শিক্ষার্থী সংখ্যায় সীমা আরোপে বিশৃঙ্খলা

পোস্ট সেকেন্ডারি কানাডায় আগমনের আশা করে আছেন যারা তাদের জন্য আন্তর্জাতিক শিক্ষার্থী সংখ্যায় অটোয়ার সীমা আরোপের সিদ্ধান্ত বিশৃঙ্খলা সৃষ্টি করেছে বলে জানিয়েছে অন্টারিওর সরকারি কলেজগুলো

পোস্ট-সেকেন্ডারি কানাডায় আগমনের আশা করে আছেন যারা তাদের জন্য আন্তর্জাতিক শিক্ষার্থী সংখ্যায় অটোয়ার সীমা আরোপের সিদ্ধান্ত বিশৃঙ্খলা সৃষ্টি করেছে বলে জানিয়েছে অন্টারিওর সরকারি কলেজগুলো। অন্টারিও কলেজেস ২৫ জানুয়ারি এক বিবৃতিতে সাম্প্রতিক এই পরিবর্তের আগে শিক্ষা প্রতিষ্ঠানগুলোর সঙ্গে পরামর্শ না করার জন্য ফেডারেল সরকারের ব্যর্থতাকে দায়ী করেছে। এই সিদ্ধান্তকে তারা তাড়াহুড়া ও ক্ষতিকর বলে দাবি করেছে। সরকারি অর্থায়নে পরিচালিত অন্টারিওর ২৪টি কলেজের প্রতিনিধিত্ব করে থাকে অন্টারিও কলেজেস।

বিবৃতিতে বলা হয়েছে, আন্তর্জাতিক শিক্ষার্থীদের স্টাডি পারমিট সীমিত করার ব্যাপারে ফেডারেল সরকারের এই সিদ্ধান্ত অবশ্যই গোপনে নিষেধাজ্ঞা। এরই মধ্যে যা শিক্ষার্থী, নিয়োগদাতা প্রতিষ্ঠান ও কমিউনিটিগুলোর মধ্যে লক্ষ্যণীয় ও অপ্রয়োজনীয় টালমাটাল অবস্থা সৃষ্টি করেছে।

- Advertisement -

কানাডার অভিবাসনমন্ত্রী মার্ক মিলার গত সপ্তাহে দেশটিতে আন্ডারগ্র্যাজুয়েট ও কলেজ পর্যায়ে নতুন শিক্ষার্থীদের ভিসার ক্ষেত্রে দুই বছরের জন্য সর্বোচ্চ সীমা বেঁধে দিয়েছেন। আগের বছরের তুলনায় ৩৫ শতাংশ কমিয়ে এ বছর সর্বোচ্চ ৩ লাখ ৬৪ হাজার আন্তর্জাতিক শিক্ষার্থীকে ভিসা দেবে কানাডা। ২০২৩ সালে কানাডা ৫ লাখ ৬০ হাজার আন্তর্জাতিক শিক্ষার্থীকে ভিসা দিয়েছিল। প্রাইভেট-পাবলিক মডেলে পরিচালিত স্কুলগুলোর পোস্টগ্র্যাজুয়েট শিক্ষার্থীদেরও ওয়ার্ক পারমিট সীমিত করতে যাচ্ছে অটোয়া। সেপ্টেম্বর থেকে এই সিদ্ধান্ত কার্যকর হবে।

দেশে আন্তর্জাতিক শিক্ষার্থীর সংখ্যা বেড়ে যাওয়ায় এবং কিছু শিক্ষা প্রতিানের কেবলমাত্র রাজস্ব বাড়ানোর লক্ষ্যে শিক্ষার্থী ভর্তি করার পরিপ্রেক্ষিতে নতুন এই নিয়ন্ত্রণ আরোপ করেছে সরকার। শিক্ষার্থী ভর্তি করলেও তাদের আবাসন চাহিদা পূরণ ও শিক্ষার গুনগত মান নিশ্চিত করতে পারছে না এসব শিক্ষা প্রতিষ্ঠান। এরই মধ্যে চাপে থাকা আবাসন বাজারের ওপর ক্রমবর্ধমান চাপ সামাল দেওয়ার মুখেও রয়েছে সরকার, যা লিবারেল সরকারকে এই সিদ্ধান্ত গ্রহণে উদ্বুদ্ধ করেছে।

- Advertisement -

Read More

Recent