শনিবার - মার্চ ২ - ২০২৪

মন্ট্রিয়লের এমপি ডেভিড ল্যামেট্টির পদত্যাগ

প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর মন্ত্রিসভার পদ হারানোর পর মন্ট্রিয়লের এমপির পদ থেকেও পদত্যাগের ঘোষণা দিয়েছেন সাবেক বিচারমন্ত্রী ডেভিড ল্যামেট্টি

প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর মন্ত্রিসভার পদ হারানোর পর মন্ট্রিয়লের এমপির পদ থেকেও পদত্যাগের ঘোষণা দিয়েছেন সাবেক বিচারমন্ত্রী ডেভিড ল্যামেট্টি। এক বিবৃতিতে তিনি বলেছেন, এ মাসের শেষের দিকে তার পদত্যাগপত্র কার্যকর হবে।

২৯ জানুয়ারি হাউস অব কমন্সের অধিবেশন শুরু হওয়ার আগে অটোয়াতে তিনি ও অন্য লিবারেল এমপিরা রুদ্ধদ্বার বৈঠকে অংশ নেন। এর মধ্যেই পদত্যাগের এই ঘোষণা দিলেন ল্যামেট্টি।

- Advertisement -

ল্যামেট্টি এক বিবৃতিতে বলেছেন, মিশ্র অনুভূতি নিয়েই তিনি পদত্যাগ করছেন। তবে তার আসনের বাসিন্দারা এই পরিবর্তনের ফলে উপকৃত হবেন।

২০১৫ সালে লিবারেল পার্টির ব্যানারে প্রথমবার এমপি নির্বাচিত হন ল্যামেট্টি। সেই সঙ্গে ট্রুডো তাকে ফেডারেল বিচারমন্ত্রী হিসেবে নিযুক্ত করেন। ২০১৯ সালে তিনি অ্যাটর্নি জেনারেল নিযুক্ত হন।

সাবেক আইনের এই অধ্যাপক গত জুলাইয়ে মন্ত্রিসভা পুনর্গঠনের আগ পর্যন্ত বিচারমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করে আসছিলেন। এরপর বর্তমান বিচারমন্ত্রী আরিফ ভিরানি তার স্থলাভিষিক্ত হন।

ল্যামেট্টি বলেন, এটা দুঃখের বিষয় যে, আমি আমার স্বপ্নের কাজটি ছেড়ে দিচ্ছি। ২০২৩ সালের গ্রীষ্মে মন্ত্রিসভা পুনর্গঠনের আগ পর্যন্ত একজন সংসদ সদস্য হিসেবে আমার দায়িত্ব সঠিকভাবে পালনে আমি আমার সর্বোচ্চ চেষ্টা করে গেছি। এই পর্বটা আমার জন্য চ্যালেঞ্জিং ছিল এবং আমি এটা আন্তরিকভাবে বিশ^াস করি যে, আট বছর পর ল্যাসালে-এমার্ড-ভারডানের বাসিন্দা, যাদের মধ্যে আমিও একজন, এই পরিবর্তনের ফলে উপকৃত হবেন।

ল্যামেট্টি বলেন, গত কয়েক দশকে তিনি হলেন লিবারেল সরকারের সবচেয়ে দীর্ঘদিন দায়িত্ব পালনকারী বিচারমন্ত্রী। তার কাজের মধ্যে ১৩টি বিল পাসও রয়েছে।

কনভার্সন থেরাপি নিষিদ্ধ করার বিষয়টি উল্লেখ করেন তিনি। সাবেক বিচারমন্ত্রী বলেন, তিনি তার কাজের জন্য গর্বিত এবং মন্ত্রিসভায় বসে পরিবর্তনগুলো বাস্তবায়নে সুযোগ নষ্ট করেননি।

অস্বাভাবিক এক সময়ে তিনি মন্ত্রীর দায়িত্ব পালন করেন বলে উল্লেখ করেন ল্যামেট্টি। নতুন দায়িত্ব হিসেবে তিনি ফাস্কেন মার্টিনো ডুমাউলিন ল ফার্মে যোগ দেবেন ল্যামেট্টি। সেখানে তার প্রধান মনোযোগ থাকবে আদিবাসী আইন।

- Advertisement -

Read More

Recent