শনিবার - মার্চ ২ - ২০২৪

শিক্ষার্থীদের আবাসনে কম সুদে ঋণ পাবে কলেজ-বিশ্ববিদ্যালয়

শিক্ষার্থীদের আবাসনে ভবন নির্মাণের জন্য পোস্ট সেকেন্ডারি শিক্ষা প্রতিষ্ঠানগুলো স্বল্প সুদে ঋণের আবেদন করতে পারবে এই ফল থেকেই আবেদন করা যাবে বলে জানিয়েছেন আবাসনমন্ত্রী শন ফ্রেজার

শিক্ষার্থীদের আবাসনে ভবন নির্মাণের জন্য পোস্ট-সেকেন্ডারি শিক্ষা প্রতিষ্ঠানগুলো স্বল্প সুদে ঋণের আবেদন করতে পারবে। এই ফল থেকেই আবেদন করা যাবে বলে জানিয়েছেন আবাসনমন্ত্রী শন ফ্রেজার।

বিশ্ববিদ্যালয়, কলেজ, অলাভজনক ও বেসরকারি ডেভেলপাররা যাতে ক্যাম্পাসে ও ক্যাম্পাসের বাইরে আবাসিক ভবন নির্মাণে স্বল্প সুদে ঋণ পেতে পারে সেজন্য বিদ্যমান কর্মসূচিতে পরিবর্তন আনছে ফেডারেল সরকার। ২৯ জানুয়ারি শন ফ্রেজার এক সংবাদ সম্মেলনে বলেন, কানাডায় শিক্ষার্থীদের জন্য আরও আবাসনের প্রয়োজন এবং তা নির্মাণে আমরা সহায়তা করতে যাচ্ছি।

- Advertisement -

এই ফলে অ্যাপার্টমেন্ট কনস্ট্রাকশন লোন গ্রোগ্রামের আওতায় বাড়তি ১ হাজার ৫০০ কোটি ডলার দেওয়া হবে, যার ফলে মোট তহবিলের পরিমাণ দাঁড়াবে ৪ হাজার কোটি ডলারে।

ফ্রেজার ২৯ জানুয়ারি যখন এই ঘোষণা দেন তখন অন্য মন্ত্রীরাও উপস্থিত ছিলেন। ফুলে ফেপে ওঠা ইন্টারন্যাশনাল স্টুডেন্ট প্রোগ্রাম নিয়ে বিপত্তি থাকার পরিপ্রেক্ষিতে ফেডারেল সরকার এই ঘোষণা দিল। আন্তর্জাতিক শিক্ষার্থীর অস্বাভাবিক বৃদ্ধি স্থানীয় আবাসন বাজারকে চাপে ফেলে দিচ্ছে।

কানাডায় অধ্যয়নের জন্য গত বছর ৯ লাখ বিদেশি শিক্ষার্থীকে ভিসা দিয়েছে অটোয়া। এর অর্ধেক নতুনভাবে ইস্যু করা পারমিট। সংখ্যাটি ১০ বছর আগের তুলনায় তিনগুণ। গত সপ্তাহে ফেডারেল সরকার আন্তর্জাতিক শিক্ষার্থী ভর্তি দুই বছরের জন্য সীমিত করার ঘোষণা দিয়েছে। ঘোষণা অনুযায়ী, চলতি বছর আগের বছরের তুলনায় ৩৫ শতাংশ কম আন্তর্জাতিক শিক্ষার্থীকে স্টাডি পারমিট দেওয়া হবে।

উদ্যোগটি বাড়ি ভাড়ার ওপর চাপ কমাতে সহায়তা করবে বলে দি কানাডিয়ান প্রেসকে দেওয়া এক সাক্ষাৎকারে জানিয়েছেন ব্যাংক অব কানাডার গভর্নর টিফ ম্যাকক্লেম।

রেন্টালসডটসিএ এবং বাজার গবেষণা প্রতিষ্ঠান আরবানেশনের উপাত্ত অনুযায়ী, ডিসেম্বরে কানাডায় যে পরিমাণ বাড়ি ভাড়া চাওয়া হয়েছে তা এক বছর আগের একই সময়ের তুলনায় ৮ দশমিক ৬ শতাংশ বেড়ে মাসিক গড়ে ২ হাজার ১৭৮ ডলারে দাঁড়িয়েছে।

- Advertisement -

Read More

Recent