শনিবার - মার্চ ২ - ২০২৪

চাইল্ডকেয়ার গ্রেপাগ্রামে স্বাক্ষর করেছে প্রদেশগুলো

প্রদেশ ও অঞ্চলগুলো জেনে বুঝেই দৈনিক ১০ ডলারের ফেডারেল চাইল্ডকেয়ার প্রোগ্রামে স্বাক্ষর করেছে বলে জানিয়েছেন পরিবার বিষয়ক মন্ত্রী জেনা সাডস

প্রদেশ ও অঞ্চলগুলো জেনে বুঝেই দৈনিক ১০ ডলারের ফেডারেল চাইল্ডকেয়ার প্রোগ্রামে স্বাক্ষর করেছে বলে জানিয়েছেন পরিবার বিষয়ক মন্ত্রী জেনা সাডস। এখন তাদেরকে অবশ্যই কাজ করতে হবে বলে জানিয়ে দিয়েছেন তিনি। এমন এক সময় তিনি এই মন্তব্য করলেন যখন এই প্রোগ্রামের ফলে ডেকেয়ার সেন্টারগুলো দেউলিয়াত্বের দিকে চলে যাচ্ছে দাবি করে এ থেকে নিজেদেরকে সরিয়ে নিতে চাইছে।

একাধিক প্রদেশের ডেকেয়ার পরিচালকরা জাতীয় ডেকেয়ার সিস্টেম থেকে নিজেদেরকে প্রত্যাহার এমনকি দরজা বন্ধ করে দেওয়ার হুমকি দিচ্ছে। তারা বলছে, ফেডারেল ও প্রদেশের মধ্যকার চুক্তি তাদের ফি কমিয়ে দিচ্ছে। অথচ এই ব্যয় পুষিয়ে নেওয়ার জন্য কোনো সহায়তা তারা পাচ্ছে না।

- Advertisement -

শুরু থেকেই এতে তহবিলের কমতি রয়েছে। আলবার্টার অপারেটররা বন্ধ করে দেওয়ার কাজ শুরু করতে যাচ্ছে, যাতে করে সমস্যাটি দৃষ্টি আকর্ষণ করতে পারে। দৈনিক ১০ ডলারে আমরা কফি ও মাফিনও কিনতে পারি না। আমরা এর প্রতিবাদে নামছি।

সাশ্রয়ী একটি জাতীয় ডেকেয়ার প্রোগ্রমা লিবারেলদের দীর্ঘদিনের প্রতিশ্রুতি। তবে ২০২১ সালের আগ পর্যন্ত তা প্রতিশ্রুতির পর্যায়েই ছিল। ওই বছর চাইল্ডকেয়ার ফি অর্ধেক কমাতে এবং ২০২৫-২৬ সালের মধ্যে দৈনিক ১০ ডলারে নামিয়ে আনার ব্যাপারে চুক্তিতে স্বাক্ষরকারী প্রদেশ ও অঞ্চলগুলোর জন্য আগামী পাঁচ বছরের জন্য অর্থমন্ত্রী ক্রিস্টিয়া ফ্রিল্যান্ডের বাজেটে ৩ হাজার কোটি ডলার বরাদ্দ রাখা হয়।

প্রোগ্রামটি লিবারেলদের গুরুত্বপূর্ণ নীতি হয়ে দাঁড়িয়েছে, যা নিয়ে তারা নিয়মিতই গর্ব করে থাকে। তাদের দাবি, এটা অর্থনীতিতে ভূমিকা রাখছে এবং নারীদের কর্র্মীবাহিনীতে ফিরে আসতে সহায়তা করছে।

শেষ পর্যন্ত প্রত্যেক প্রদেশ ও অঞ্চল চুক্তিতে স্বাক্ষর করে এবং বেশিরভাগই স্বাক্ষর করে ২০২১ সালের শেষে। চুক্তিতে স্বাক্ষরকারী সর্বশেষ প্রদেশ হচ্ছে অন্টারিও। তারা স্বাক্ষর করে ২০২২ সালের মার্চে।

This article was written by Rezaul Haque as part of the LJI

- Advertisement -

Read More

Recent