শনিবার - জুলাই ২৭ - ২০২৪

ইতিহাস কোর্সে ব্ল্যাক হিস্টরি বাধ্যতামূলক হচ্ছে

কৃষ্ণাঙ্গ কানাডিয়ানদের অবদান সম্পর্কে পাঠ গ্রেড ৭ ৮ ও ৯ এর ইতিহাস কোর্সে বাধ্যতামূলক করতে যাচ্ছে অন্টারিও প্রদেশের শিক্ষামন্ত্রী স্টিফেন লেচি এ কথা জানিয়েছেন

কৃষ্ণাঙ্গ কানাডিয়ানদের অবদান সম্পর্কে পাঠ গ্রেড ৭, ৮ ও ৯ এর ইতিহাস কোর্সে বাধ্যতামূলক করতে যাচ্ছে অন্টারিও। প্রদেশের শিক্ষামন্ত্রী স্টিফেন লেচি এ কথা জানিয়েছেন।

তিনি বলেন, কৃষ্ণাঙ্গদের ইতিহাস কানাডিয়ানদেরই ইতিহাস। এটা পাঠ্যক্রমে বাধ্যতামূলক করা হচ্ছে। এর ফলে পরবর্তী প্রজন্ম কৃষ্ণাঙ্গ কানাডিয়ানদের আত্মত্যাগ ও প্রতিশ্রুতি সম্পর্কে আরও ভালোভাবে জানতে পারবে।

- Advertisement -

এ সংক্রান্ত পাঠ্যক্রম তৈরির লক্ষ্যে ইতিহাসবিদ, শিক্ষাবিদ ও কৃষ্ণাঙ্গ সম্প্রদায়ের সঙ্গে পরামর্শ করে যাচ্ছে প্রদেশ। ২০২৫ সালের সেপ্টেম্বরে এটি চালু করা হবে।

শিক্ষামন্ত্রীর সংসদীয় সহকারী প্যাট্রিস বার্নস পাঠ্যক্রম পরিবর্তনের এই উদ্যোগের নেতৃত্ব দিচ্ছেন। তিনি বলেন, দেশের বৈচিত্র্যপূর্ণ ও শক্তিশালী ঐতিহ্য সম্পর্কে শিক্ষার্থীদের গভীর ধারণা দিতে চান তিনি।

স্টিফেন লেচিও সম্প্রতি কিন্ডারগার্টেন স্তরে নতুন ‘ব্যাক টু বেসিক’ পাঠ্যক্রমের ঘোষণা দেন। পাশপাশি সেকেন্ডারি স্কুলে হলোদোমোর দুর্ভিক্ষ এবং হলোকাস্ট সম্পর্কে শিক্ষা বাধ্যতামূলক করার ঘোষণা দেন তিনি।

এ ছাড়া সরকার এরই মধ্যে গণিত, ভাষা এবং বিজ্ঞান ও প্রযুক্তি সংক্রান্ত নতুন পাঠ্যক্রম চালু করেছে।

This article was written by Rezaul Haque as part of the LJI

- Advertisement -

Read More

Recent