বৃহস্পতিবার - এপ্রিল ১৮ - ২০২৪

৩০ বছর মেয়াদি মর্টগেজের দাবি কানাডিয়ান হোম বিল্ডার্স’ অ্যাসোসিয়েশনের

কানাডায় আবাসিক ভবন নির্মাতাদের গ্রুপ দ্য কানাডিয়ান হোম বিল্ডার্সস অ্যাসোসিয়েশন নতুন বাড়ির বিপরীতে বিমাকৃত মর্টগেজের ৩০ বছর মেয়াদ চেয়েছে

কানাডায় আবাসিক ভবন নির্মাতাদের গ্রুপ দ্য কানাডিয়ান হোম বিল্ডার্স’স অ্যাসোসিয়েশন নতুন বাড়ির বিপরীতে বিমাকৃত মর্টগেজের ৩০ বছর মেয়াদ চেয়েছে। অ্যাসোসিয়েশন বলেছে, পাঁচ বছর বাড়তি সময় ক্রয়ক্ষমতার পাশাপাশি নির্মাণ বৃদ্ধিতে সহায়ক হবে।

অ্যাসোসিয়েশনের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) কেভিন লি ৮ ফেব্রুয়ারি এক সংবাদ সম্মেলনে বলেন, উদ্যোগটি প্রথমবারের মতো যারা বাড়ি কিনতে চান তাদেরকে বাজারে আনার সুযোগ করে দেবে। এর ফলে ডেভেলপাররা আরও বাড়ি নির্মাণে উৎসাহিত হবে। কানাডিয়ানরা বাড়ি কিনতে ভালোবাসেন। কিন্তু সমস্যা হলো তাদের বাড়ি কেনার সামর্থ্য নেই এবং মর্টগেজেরও নাগাল পাচ্ছেন, যার সাহায্যে তারা বাড়ি কিনবেন। লোকজনের বাড়ি কেরা সামর্থ্যই যদি না থাকে তাহলে নির্মাতারাও নতুন বাড়ি নির্মাণে এগিয়ে যেতে পারবেন না।

- Advertisement -

নতুন এক প্রতিবেদনে অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে যেসব সুপারিশ করা হয়েছে এই প্রস্তাবটি তার মধ্যে অন্যতম। অধিক সংখ্যক বাড়ি নির্মাণে নীতিনির্ধারকরা কীভাবে সাহায্য করতে পারেন তার একটি রূপরেখা তুলে ধরা হয়েছে প্রতিবেদনে।

গ্রুপটির কিছু সুপারিশ তার পছন্দ হয়েছে বলে জানান আবাসন বিশেষজ্ঞ মাইক মোফাত। এ খাতের উৎপাদনশীলতার প্রবৃদ্ধিতে সহায়তার লক্ষ্যে বিনিয়োগ ট্যাক্স ক্রেডিট চালু তার মধ্যে অন্যতম। তবে দীর্ঘমেয়াদি মর্টগেজ এই সংকটের মূল্য সমস্যা সমাধান না করেই চাহিদা বাড়িয়ে দেওয়ার ঝুঁকি তৈরি করবে বলে মনে করেন তিনি।

এক সাক্ষাৎকারে মোফাত বলেন, এটা ক্ষতিকর বলে আমি মনে করি না। আবার এটা যে খুবই সহায়ক সেটাও আমার কাছে মনে হয় না।

কানাডিয়ান মর্টগেজ অ্যান্ড হাউজিং কর্পোরেশনের হিসাব অনুযায়ী, ২০৩০ সালের মধ্যে বাড়ির প্রাপ্যতা নিশ্চিত করতে কানাডার বাড়ি নির্মাণ প্রয়োজন হবে ৫৮ লাখ।

চলমান জনসংখ্যা বৃদ্ধির মধ্যে কানাডার আবাসন সংকট আরও খারাপ হয়েছে, যা সরকারের ওপর ক্রয়ক্ষমতা সংকট মোকাবিলার চাপ বাড়ছে।

- Advertisement -

Read More

Recent