শুক্রবার - জুলাই ১৯ - ২০২৪

ম্যানচেস্টার বনাম লিভারপুল

ভীষণ ব্যস্ত শহর এই ম্যানচেস্টার

ম্যানচেস্টার সিটি বনাম লিভারপুলের কোনো ম্যাচ দেখার সুযোগ পেলে হয়তো ম্যানচেস্টারে আসার একটা উত্তেজনা থাকতো। না.. তা হয়নি। হবার কোনো সম্ভাবনাও নাই।

ইউনিভার্সিটি ডর্মে (এখানে ‘হল’ বলে) ছেলের কাজ সেরে ছুটলাম নগরীর কেন্দ্রে। ভীষণ ব্যস্ত শহর এই ম্যানচেস্টার। রোববারে রাস্তায় ট্রাফিক আর ডাউনটাউনে মানুষের ঢল দেখে অবাক হয়েছি। পাবলিক অনবরত দিগ্বিদিক ছুটছে। সবি কেমন জানি যান্ত্রিক! আবেগ স্পর্শ করে না। লিটারেলি বাণিজ্যিক নগরী। মূলধারার মানুষগুলোকেও মনে হলো কমার্শিয়াল!

- Advertisement -

এখন পর্যন্ত দ্য ইউনিভার্সিটি অব ম্যানচেস্টার ক্যাম্পাস এবং পিকাডিলি গার্ডেনস ছাড়া ম্যানচেস্টারের অন্য কিছুতে মন টানেনি। পিকাডিলি গার্ডেনের কাছে আর্নডেল শপিং মলটি ভালো লেগেছে। আর ভালো লেগেছে অষ্টাদশ ও উনবিংশ শতকের কিছু পুরনো ভবন।

সবচে’ স্বস্তি পেয়েছি টিম হর্টনস দেখে। কানাডার বাইরে এসে টিম হর্টনস দেখলেই কফির তৃষ্ণা বেড়ে যায়। ম্যানচেস্টার শহরতলীর পিকাডিলিতে বেশ বড় একটা টিম। কফির দাম টরন্টোর তুলনায় অনেক বেশি। আসলে দ্বিগুনেরও বেশি! লাজ শরমের মাথা খেয়ে মূল্য তালিকার ছবি তুললাম। তালিকায় লেখা মূল্য স্মল সাইজের জন্য প্রযোজ্য।

আর্নডেল শপিং মলের অদূরেই ১৪২২ সালে নির্মিত ম্যানচেস্টার ক্যাথেড্রাল। পাশের রাস্তায় মহাত্মা গান্ধীর মূর্তি। আজ যাওয়া হয়নি। কাল যাবো।

ব্রামটন, কানাডা

- Advertisement -

Read More

Recent