বৃহস্পতিবার - এপ্রিল ১৮ - ২০২৪

আশ্রয়প্রার্থীদের জন্য আরও ১৪৩ মিলিয়ন ডলার পাচ্ছে টরন্টো

ফেডারেল অভিবাসনমন্ত্রী মার্ক মিলার তহবিলের এই ঘোষণা দেন

নগরীতে আশ্রয়প্রার্থীদের স্রোতের প্রেক্ষিতে তাদের সহায়তায় টরন্টোকে আরও ১৪ কোটি ৩০ লাখ ডলার দিচ্ছে ফেডারেল সরকার। ইন্টেরিম হাউজিং অ্যাসিস্ট্যান্স প্রোগ্রামের (আইএইচএপি) আওতায় এই তহবিল ৩৬ কোটি ২০ লাখ ডলারের অংশ, যা কানাডাজুড়ে বিতরণ করা হবে। এ সপ্তাহের গোড়ার দিকে ফেডারেল অভিবাসনমন্ত্রী মার্ক মিলার তহবিলের এই ঘোষণা দেন।

গত জুলাইয়ে ফেডারেল সরকার আশ্রয়প্রার্থীদের জন্য অন্তর্বর্তী আবাসনের ব্যবস্থা করতে টরন্টোকে ৯ কোটি ৭০ লাখ ডলার প্রদানের প্রতিশ্রুতি দেন। কিন্তু পরবর্তী মাসগুলোতে টরন্টোসহ মিউসিপালিটিগুলো অটোয়ার কাছে আরও অর্থ দাবি করে আসছে। গত মাসে সিটির বাজেট প্রধান শেলি ক্যারল এই ইঙ্গিত দেন যে, টরন্টোতে আসা আশ্রয়প্রার্থীদের আবাসনের ব্যয় নির্বাহে ফেডারেল সরকারের কাছ থেকে সিটির আরও ২৫ কোটি ডলার দরকার। ফেডারেল সরকার আরও অর্থ না দিলে ২০২৪ সালের জন্য বাড়ির মালিকদের ওপর অতিরিক্ত ৬ শতাংশ লেভি আরোপেরও হুমকি দেন তিনি।

- Advertisement -

টরন্টোর মেয়র অলিভিয়া চাউ ২০২৪ সালের খসড়া পরিচালনা বাজেট প্রকাশের আগের রাতে মিলার তহবিলের এই ঘোষণা দেন। চাউয়ের বাজেটে ৬ শতাংশ লেভির বিষয়টি অন্তর্ভুক্ত করা হয়নি। নতুন এই অর্থ ২০২৩ সাল ও ২০২৪ সালের প্রথম প্রান্তিকে টরন্টোর যে খরচ হয়েছে সে বাবদ ছাড় করা হবে।

২ জানুয়ারি এক সংবাদ সম্মেলনে চাউ তহবিল প্রতিশ্রুতিকে ডাউন পেমেন্ট বলে আখ্যায়িত করেন। সেই সঙ্গে তিনি এও বলেন, ২০২৪ সালের বাকি সময়ের জন্য ফেডারেল সরকার আরও অর্থ দেওয়ার ব্যাপারে প্রতিশ্রুতিবদ্ধ।

প্রস্তাবিত বাজেটের বিস্তারিত ঘোষণার সময় চাই নিশ্চিত করেন যে, টরন্টো বর্তমানে তার আশ্রয়কেন্দ্রে প্রায় ৬ হাজার শরনার্থী ও আশ্রয়প্রার্থীর আবাসনের ব্যবস্থা করেছে। সংখ্যাটি টরন্টোতে আশ্রয়ে থাকা মোট জনসংখ্যার প্রায় অর্ধেক।

অর্থমন্ত্রী ক্রিস্টিয়া ফ্রিল্যান্ড ২ ফেব্রুয়ারি বলেন, বিষয়টি নিয়ে আমি এবং মেয়র কথা বলেছি। এই অর্থ যতটা সম্ভব কার্যকর ও দক্ষভাবে ব্যবহার করা হবে বলে তিনি আমাকে আশ^স্ত করেছেন। প্রদত্ত এই তহবিল যাতে যতদূর সম্ভব পৌঁছায় এবং যতটা সম্ভব বেশি মানুষ পায় সেটা নিশ্চিত করতে আমরা একযোগে কঠোর পরিশ্রম করছি।

This article was written by Rezaul Haque as part of the LJI

- Advertisement -

Read More

Recent