রবিবার - জুলাই ১৪ - ২০২৪

অন্টারিওর ক্রিপ্টো কিংয়ের সহযোগীর কারাদন্ড

অন্টারিওর তথাকথিত ক্রিপ্টো কিংয়ের এক সহযোগীর পাঁচ মাসের কারাদন্ড হয়েছে

অন্টারিওর তথাকথিত ক্রিপ্টো কিংয়ের এক সহযোগীর পাঁচ মাসের কারাদ- হয়েছে। তদন্তের জন্য একটি আইফোন জমা না দেওয়ায় ও উপাত্ত নষ্ট করায় বিচারক তাকে এই সাজা দিয়েছেন।

কলিন মারফি নামে ২৭ বছর বয়সী ওই সহযোগীকে ২ ফেব্রুয়ারি নিজেদের হেফাজতে নেয় পুলিশ। আদালত অবমাননায় দোষী সাব্যস্ত হওয়ায় ৮ ফেব্রুয়ারি থেকে অন্টারিওর লিন্ডসে কারাগারে তার সাজার মেয়াদ শুরু হবে।

- Advertisement -

এর আগে তাকে বিনিয়োগকারী ক্রেইগ সাদারল্যান্ডকে ১ লাখ ২০ হাজার ডলার ফেরত দিতে বলা হয়। সেই সঙ্গে তার পোর্শে, ফোর্ড পিক-আপ ট্রাক ও গোল্ড প্লেটেড আগ্নেয়াস্ত্রটি আদালতে জমা দিতে বলা হয়। গত নভেম্বরের এক রুলিংয়ে এই আদেশ দেওয়া হয়।

মারফি ২ ফেব্রুয়ারি লাইট-ওয়াশ জিন্স ও আর্মি গ্রিন হুডি পরে ২ জানুয়ারি আদালতে উপস্থিত হন। ২৫ বছর বয়সী এইডেন প্লেটারস্কির পঞ্জি স্কিম সংশ্লিষ্ট ঘটনায় এই প্রথম ফৌজদারি অভিযোগ দায়ের করা হলো।

সাদারল্যান্ড মারফির বিরুদ্ধে ২০২২ সালের ডিসেম্বরে সিভিল মামলা করেন। কিন্তু মারফি আদালত কর্মকর্তাদের কাছে সাক্ষ্য-প্রমাণ গোপন করায় ও প্রদর্শন না করায় মামলাটি ক্রিমিনাল কোর্টে যায়। কর্মকর্তারা তার সম্পদ জব্দের আদেশ নিয়ে গত জানুয়ারিতে মারফির বান্ধবীর বাড়িতে যান।

সাজা ঘোষণার রায়ে বিচারপতি ও’কোনেল বলেন, এটা ইচ্ছাকৃতভাবে আদালতের আদেশ অমান্য।

বিনিয়োগকারীদের দাবি, মারফি প্লেটারস্কির সমান্তরালে নিজেও একটি পঞ্চি স্কিম পরিচালনা করতেন। শতাধিক বিনিয়োগকারীর ৪ কোটি ডলারের বেশি আত্মসাতের অভিযোগে দেউলিয়াত্ব হতে বাধ্য হন প্লেটারস্কি।

কালো রঙের লেদার জ্যাকেট পরে তার আইনজীবীর পাশে বসে সাদারল্যান্ড ২ ফেব্রুয়ারি বলেন, আমি আমার অর্থ ফেরত চাই।

সাদারল্যান্ডের আত্মসমর্পন করা ট্রাক ও পোর্শে আগামী মাসে নগদায়ন করা হবে। কিন্তু আদালত জানতে পারে যে, তিনি তার বন্দুকটি হস্তান্তরে অস্বীকৃতি জানিয়েছেন। একজন আগ্নেয়াস্ত্র বিশেষজ্ঞ তার অস্ত্রের লাইসেন্স আছে বলে প্রমাণ দেওয়ার কথা উল্লেখ করে এই অস্বীকৃতি জানান তিনি।

- Advertisement -

Read More

Recent