বৃহস্পতিবার - এপ্রিল ১৮ - ২০২৪

গৃহহীনদের মধ্যে কোভিড পুনঃসংক্রমণের হার বেশি

গৃহীনদের মধ্যে পুনরায় কোভিড ১৯ এ আক্রান্তের হার বেশি যা এরই মধ্যে নাজুক লোকদের স্বাস্থ্যকে ঝুঁকির মধ্যে ফেলে দিচ্ছে

গৃহীনদের মধ্যে পুনরায় কোভিড-১৯ এ আক্রান্তের হার বেশি, যা এরই মধ্যে নাজুক লোকদের স্বাস্থ্যকে ঝুঁকির মধ্যে ফেলে দিচ্ছে। বিএমসি ইনফেকশাস ডিজিজেস জার্নালে ২ ফেব্রুয়ারি প্রকাশিত এক গবেষণায় এই তথ্য উঠে এসেছে।

টরন্টোর গৃহহীন মানুষদের মধ্যে যারা এরই মধ্যে কোভিড-১৯ এ আক্রান্ত হয়েছেন তাদের পুনরায় আক্রান্ত হওয়ার ঝুঁকি আবাসন আছে এমন ব্যক্তিদের তুলনায় দ্বিগুণ। গৃহহীন লোকেরা জনবসতিপূর্ণ স্থানে থাকতে বাধ্য হওয়ার কারণে তাদের মধ্যে পুনরায় আক্রান্ত হওয়ার হার বেশি। তাছাড়া সাধারণ মানুষদের তুলনায় তাদের স্বাস্থ্য সমস্যাও বেশি থাকার কারণে অসুস্থ্য হওয়ার ঝুঁকিও তাদের বেশি।

- Advertisement -

এক বছরের মধ্যে কোভিড-১৯ এ আক্রান্ত হয়েছেন এমন ৩৮১ জন গৃহহীন মানুষকে গবেষণার জন্য বেছে নেন গবেষকরা। ২০২১ সালের জুন থেকে ২০২২ সালের অক্টোবরের মধ্যে গবেষণাটি করা হয়। গবেষণাটি শুরু হয় যখন তখন ডেল্টা ভ্যারিয়েন্ট ছিল সবচেয়ে আধিপত্যকারী ভ্যারিয়েন্ট। আর যখন শেষ হয় তখন ওমিক্রন ভ্যারিয়েন্ট জেঁকে বসেছিল।

গৃহহীন মানুষদের কেউ পুনরায় সংক্রমিত হয়েছেন কিনা তা নিশ্চিত হতে তারা পিসিআর এবং র‌্যাপিড অ্যান্টিজেন পরীক্ষা অবলম্বন করেন। প্রাপ্ত ফলাফলের সঙ্গে সাধারণ মানুষের পুনরায় সংক্রমণের তথ্য তুলনা করেন গবেষকরা। তাতে সাধারণ মানুষদের তুলনায় গৃহহীনদের মধ্যে পুনরায় সংক্রমিতের হার পাওয়া যায় দ্বিগুণ।

কিন্তু গবেষকরা আরেক ধাপ এগিয়ে খানা গবেষণায় অংশগ্রহণকারীদের কাছ থেকে রক্তের নমুনাও সংগ্রহ করেন। সেরোলজিক্যাল পরীক্ষায় পিসিআর ও র‌্যাপিড অ্যান্টিজেন পরীক্ষার তুলনায় বেশি কোভিড সংক্রমণ শনাক্ত হয়।

এ ব্যাপারে নিশ্চিত হওয়া যায় যে, পিসিআর উপাত্তে সংক্রমণের হার কম দেখা গেছে। ওমিক্রন ও এর সাবভ্যারিয়েন্টের সময় কোভিড সংক্রমণ কতটা ব্যাপক ছিল তা জানতে সাধারণ মানুষদের মধ্যে আরও সেরোলজিক্যাল পরীক্ষা করা দরকার।

This article was written by Rezaul Haque as part of the LJI

- Advertisement -

Read More

Recent