বৃহস্পতিবার - এপ্রিল ১৮ - ২০২৪

আলবার্টা প্রিমিয়ারের সঙ্গে ডগ ফোর্ডের বৈঠক

অন্টারিওর প্রিমিয়ার ডগ ফোর্ড ৭ ফেব্রুয়ারি ইটোবিকোকে আলবার্টার প্রিমিয়ার ড্যানিয়েলে স্মিথের সঙ্গে প্রাতঃরাশ বৈঠকে অংশ নেন

অন্টারিওর প্রিমিয়ার ডগ ফোর্ড ৭ ফেব্রুয়ারি ইটোবিকোকে আলবার্টার প্রিমিয়ার ড্যানিয়েলে স্মিথের সঙ্গে প্রাতঃরাশ বৈঠকে অংশ নেন। যদিও ফোর্ডের কার্যালয় থেকে পরিস্কার করে জানানো হয়েছে যে, প্রদেশের নতুন ট্রান্সজেন্ডার নীতি নিয়ে আলোচনা করার পরিকল্পনা সরকারের নেই।

ট্রান্সজেন্ডার ইস্যুতে প্রাদেশিক আইন উপস্থাপনের পর সমালোচনার মুখে পড়েছেন আলবার্টার প্রিমিয়ার ড্যানিয়েলে স্মিথ। আইনে ১৮ বছরের কম বয়সীদের লিঙ্গ নির্ধারণ সার্জারি নিষিদ্ধ করা হয়েছে। ১৫ বছরের কম বয়সী কোনো শিক্ষার্থী যদি স্কুলে তাদের নামের সর্বনাম পরিবর্তন করতে চায় সেক্ষেত্রে বাবা-মায়ের সম্মতি গ্রহণকে বাধ্যতামূলকও করা হয়েছে আইনে। পাশাপাশি লিঙ্গ নির্ধারণ হরমোন থেরাপির ওপর নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে যদি না কেউ এরই মধ্যে চিকিৎসাটি শুরু না করে থাকেন।

- Advertisement -

স্মিথের সঙ্গে বৈঠকের আগের দিন প্রিমিয়ারের কার্যালয় থেকে বলা হয়, অন্টারিও এবং আলবার্টা যেসব ইস্যুতে একমত সেসব ক্ষেত্রেই আলোচনায় জোর দেওয়া হবে। এর মধ্যে রয়েছে কার্বন ট্যাক্স এবং দ্বৈত ফেডারেল প্রক্রিয়া পরিহার।

কর্মকর্তারা বলেন, আলবার্টার ট্রান্সজেন্ডার নীতির পরিবর্তন বিষয়ে প্রদেশ কোনো আলোচনা করবে না। প্রায় একই কথা বলেন প্রিমিয়ার নিজেও।

সামাজিক যোগাযোগ মাধ্যমে দেওয়া এক পোস্টে স্মিথ বলেন, ফোর্ডের সঙ্গে তার দারুণ আলোচনা হয়েছে। অন্টারিও আলবার্টার অন্যতম বৃহৎ বাণিজ্যিক অংশীদার এবং একসঙ্গে কাজ করার মতো আমাদের অনেক কিছু আছে। ‘ফোর্ডনেশন’ লেখার সামনে দাঁড়িয়ে দুজনের একটি ছবিও পোস্ট করেন স্মিথ।

এ ব্যাপারে মন্তব্যের জন্য প্রিমিয়ারের কার্যালয়ের সঙ্গে যোগাযোগ করে সিটিভি নিউজ টরন্টো। কিন্তু কোনো সাড়া পায়নি তারা।

- Advertisement -

Read More

Recent