বৃহস্পতিবার - এপ্রিল ১৮ - ২০২৪

পণ্য দান করার ও ধ্বংস করা সিদ্ধান্ত যেভাবে নেয় গ্রোসাররা

পণ্য দান করার ও ধ্বংস করা সিদ্ধান্ত যেভাবে নেয় গ্রোসাররা

টরন্টোর ওয়েস্ট এন্ডে ফেব্রুয়ারির ঠান্ডা কিন্তু রৌদ্রজ্জ্বল দিনে শীতাতপ নিয়ন্ত্রিত একটি ট্রাক এসে দাঁড়াল মেট্রো গ্রোসারির পেছনের দিকে। সেখানে সেইসব পণ্যই রাখা হয়েছিল যেগুলোর মেযাদ শেষের পথে। সেটা ছিল ডেইলি ব্রেড ফুড ব্যাংকের সাপ্তাহিক খাদ্য সংগ্রহের দিন।

ট্রাকে তোলার আগে মাংসের প্রতিটি প্যাকেজ, রুটি এবং ডেলি আইটেমগুলো ভালোভাবে পরখ করা হচ্ছিল। গ্রোসারদের জন্য পচনশীল সামগ্রী বিক্রির অর্থ হচ্ছে প্রদর্শিত প্রতিটি আইটেমের ব্যাপারে ধারাবাহিকভাবে সিদ্ধান্ত নেওয়া। বিশেষ করে যেগুলোর তাকে থাকার আয়ুস্কাল শেষের পথে। যেসব পণ্য নির্দিষ্ট সময়ে বিক্রি হয় না বেশিরভাগ স্টোরই ফেলে দেওয়ার পরিবর্তে সেগুলো ফুড ব্যাংকগুলোতে দান করার চেষ্টা করে।

- Advertisement -

কানাডিয়ান প্রেসের প্রতিবেদকের সঙ্গে হাঁটতে হাঁটতে মেট্রোর ব্যবস্থাপক জন ক্রিসাফুলি বলছিলেন, ফ্লোরের প্রাত্যহিক কাজ এটা। সব ডিপার্টমেন্টের দিন শুরু হয় মেয়াদোত্তীর্ণের কাছাকাছি পৌঁছে যাওয়া পণ্যগুলো যাচাই করা এবং সেগুলো আলাদা করা। সেই সঙ্গে ত্রুটিপূর্ণ পণ্যগুলোও আলাদা করা।

মেট্রোর নির্দেশিকা খুবই সোজাসাপ্টা। ব্যবহারের সর্বোত্তম দিন পার হওয়ার দুই দিন আগে প্যাকেজড পণ্যগুলেঅ ৩০ শতাংশ ছাড়ে বিক্রি করা হয়। আগের দিন রাত পর্যন্তও যদি তা অবিক্রিত থাকে তাহলে সেগুলো তাক থেকে নামিয়ে দেওয়া হয় এবং স্থানীয় ফুড ব্যাংকে দান করার জন্য ব্যাকরুম স্টোরেজে ফ্রিজ করে রাখা হয়।

অন্টারিওর মেট্রোর পরিচালন বিভাগের জ্যেষ্ঠ পরিচালক ডেভ ডাইনিং বলেন, টু গুড টু গোর মতো ফুড রেসকিউ অ্যাপেও অনেক সময় এসব পণ্য বিক্রি করা হয়।

তবে তাজা পণ্যের তাকের আয়ুস্কাল নির্ধারণ করাটা বেশ শক্ত এবং এটা কর্মীদের বিবেচনার ওপর ছেড়ে দেওয়া হয়। আপেলের কথাই ধরা যাক। ক্রিসাফুলি হানিক্রিস্পস, গালাস ও গ্যানি স্মিথ পরীক্ষা করে প্রদর্শন পুনর্বিন্যস্ত করছিলেন এবং ত্রুটিপূর্ণ পণ্যগুলো আলাদা করছিলেন। এরপর সবচেয়ে কম আকর্ষণীয় পণ্যগুলো আলাদা করে একটি ব্যাগে ভরে এবং দুই ডলার লিখে ছাড়ের অংশে তাকে রাখেন। এরপর তাজা আপেল দিয়ে খালি হওয়া সেকশনটি ভরা হয়। সবশেষে অবিক্রিত পণ্যগুলো প্রাণীর খাদ্য হিসেবে ব্যবহার করা হয়। মেট্রোতে প্রতিদিন কয়েকবার প্রক্রিয়াটি চলে।

নর্থইস্টার্ণ ইউনিভার্সিটির ডি’আমোরি-ম্যাককিম স্কুল অব বিজনেসের সহকারি অধ্যাপক জন লোরি বলেন, অবিক্রিত খাদ্যপণ্য নিয়ে আপনি তিনটি কাজ করতে পারেন। ছাড়ে বিক্রি করতে পারেন, ধ্বংস করতে পারেন অথবা দান করে দিতে পারেন। তাজা পণ্যের ভাগ্যে কী হবে সেটা নির্ধারণ করতে অনেক বেশি কর্মীর প্রয়োজন পড়ে।

- Advertisement -

Read More

Recent