বৃহস্পতিবার - এপ্রিল ১৮ - ২০২৪

পুলিশের বরাদ্দ পুরোপুরি বৃদ্ধির পক্ষে ভোট

মেয়র অলিভিয়া চাউয়ের পেশকৃত বাজেটে টিটিসির ভাড়া বাড়ানো হয়নি তবে লাইব্রেরি ব্যয় বাড়ানো হয়েছে সেই সঙ্গে অধিক সংখ্যক সাশ্রয়ী আবাসন নির্মাণে অর্থ বরাদ্দ রাখা হয়েছে

সামাজিক কর্মসূচি ও আবাসন নিয়ে তৈরি বাজেটের ওপর বিতর্ক করতে যাচ্ছেন সিটি কাউন্সিলররা। সেই সঙ্গে বাড়ির মালিকদের ৯ দশমিক ৫ শতাংশ কর বৃদ্ধির মাধ্যমে ১৮০ কোটি ডলারের বাজেট ঘাটতি কীভাবে পূরণ করা যায় সে চেষ্টাও থাকবে।

মেয়র অলিভিয়া চাউয়ের পেশকৃত বাজেটে টিটিসির ভাড়া বাড়ানো হয়নি। তবে লাইব্রেরি ব্যয় বাড়ানো হয়েছে। সেই সঙ্গে অধিক সংখ্যক সাশ্রয়ী আবাসন নির্মাণে অর্থ বরাদ্দ রাখা হয়েছে।

- Advertisement -

মেয়র চাউ টরন্টো পুলিশের বাজেট বৃদ্ধি কাটছাঁট করতে চাইলেও ১৩ ফেব্রুয়ারি তিনি বলেন, টরন্টো পুলিশ সার্ভিসেস বোর্ডের প্রস্তাবিত পুরো ২ কোটি ডলার বৃদ্ধির প্রস্তাব কাউন্সিলে এলে তাতে তিনি সমর্থন দেবেন। অন্য স্তরের সরকারগুলো পুলিসিং ঘিরে অনন্য চাহিদা পুরণে টরন্টোকে সহায়তা করবে ইঙ্গিত পাওয়ার পর পুলিশের বাজেট বৃদ্ধি পুরোপুরি বৃদ্ধি সমর্থন করবেন তিনি। যদিও অন্য সরকারগুলো কী পরিমাণ অর্থ সহায়তা করবে সেই প্রতিশ্রুতি এখনো দেয়নি।

১৪ ফেব্রুয়ারি কাউন্সিলররা যখন পুলিশ বাজেট নিয়ে প্রশ্ন করছিলেন গ্যালারির চেম্বার থেকে একটি বিক্ষোভ সরিয়ে দেওয়া হয়। কারণ, তারা বৈঠকে বিঘœ ঘটাচ্ছিল। পুলিশের বরাদ্দ কমানো ও বাহিনীটি বিলুপ্তির জন্য চিৎকার করছিল।

বাজেটের আগে কিছু অধিকার কর্মী বলেছিলেন, পুলিশের জন্য কম বরাদ্দ দেখতে চান তারা। যদিও পুলিশের যুক্তি দেওয়া হয় যে, কয়েক দশক ধরেই তাদের অনকূলে যে বরাদ্দ দেওয়া হয় তা অপ্রতুল। বরাদ্দ বাড়ানো হলেও তা মূল্যস্ফীতির হারের চেয়ে কম।

প্রস্তাবিত বাজেটে বাসিন্দাদেরকে আরও অর্থ পরিশোধ করতে বলা হয়েছে। চাউ বলেন, গড়পড়তা একটি পরিবারের জন্য এই বৃদ্ধি দৈনিক এক ডলারেরও কম। কর্মীরা ৯ শতাংশ কর বৃদ্ধির সুপারিশ করেছিলেন। সেই সঙ্গে সিটি-বিল্ডিং ফান্ডের জন্য আরও ১ দশমিক ৫ শতাংশ বৃদ্ধির সুপারিশ করেছিলেন তারা। বাজেট নিয়ে পরামর্শের পর চাউ কর্মীদের প্রস্তাবিত বৃদ্ধি কমিয়ে ৮ শতাংশ করেন। তাতে করে সাবির্ক বৃদ্ধি দাঁড়িয়েছে ৯ দশমিক ৫ শতাংশ।

- Advertisement -

Read More

Recent