বৃহস্পতিবার - এপ্রিল ১৮ - ২০২৪

রাইড শেয়ার চালকদের বিক্ষোভ

উবার লিফটও ডোরড্যাশের শ্রম ও ব্যবসা সংক্রান্ত অন্যায় চর্চার প্রতিবাদে টরন্টো ভ্যানকুভরা ও উইনিপেগের কিছু রাইড শেয়ার চালক বিক্ষোভ করেছেন

উবার, লিফটও ডোরড্যাশের শ্রম ও ব্যবসা সংক্রান্ত অন্যায় চর্চার প্রতিবাদে টরন্টো, ভ্যানকুভরা ও উইনিপেগের কিছু রাইড শেয়ার চালক বিক্ষোভ করেছেন। নাথান ফিলিপস স্কয়ারে ১৪ ফেব্রুয়ারি এক ডজনের বেশি রাইড শেয়ার চালককে প্ল্যাকার্ড হাতে জমায়েত হতে দেখা যায়। তাতে যেসব কোম্পানির জন্য তারা কাজ করে তাদের বিপুল মুনাফার সঙ্গে তাদের মজুরি যৌক্তিক করার দাবি জানানো হয়।

অ্যাডভোকেসি গ্রুপ রাইফেয়ারের সাম্প্রতিক এক প্রতিবেদনের পর এই বিক্ষোভ করেন তারা। প্রতিবেদনে বলা হয়, গত বছর টরন্টোর রাইড শেয়ার চালকরা প্রতি ঘণ্টায় গড়ে ৬ দশমিক ৩৭ ডলার আয় করেছেন।

- Advertisement -

রাইড শেয়ার ড্রাইভারস অ্যাসোসিয়েশন অব অন্টারিওর ভাইস প্রেসিডেন্ট ও রাইড শেয়ার চালক ইয়ারলা ফিলিপস বলেন, অধিকাংশ চালক ন্যূনতম মজুরির অর্ধেকেরও কম আয় করছেন।

উবার কানাডা এক বিবৃতিতে বলেছে, গত প্রান্তিকে বকশিস ছাড়াই কাজে থাকা অবস্থায় টরন্টোর একজন রাইড শেয়ার চালক ঘণ্টায় ৩৩ দশমিক ৩৫ ডলার আয় করেছেন।

ফিলিপস বলেন, এখানে একটি সমস্যা রয়েছে। যাত্রীদের পরিবহনের সময় চালকদের অর্থ পরিশোধ করা হয় না। এমনকি গ্রাহকদের জন্য অ্যাপে অপেক্ষা করার সময়ও তারা কোনো অর্থ পায় না। ৩৩ দশমিক ৩৫ ডলার কেবল কাজে থাকার সময় এবং এটা কেবলমাত্র তখন যখন যাত্রী আমাদের গাড়িতে থাকেন। এটা যথেষ্ট নয়। কারণ, এটা কেবলমাত্র গাড়ি যখন চলে তখনকার হিসাব।

ফিলিপস বলেন, চালকরা নায়াগ্রা, কিংস্টন ও উইন্ডসরের সঙ্গে তুলনামূলক প্রতি কিলোমিটারে মজুরি বৃদ্ধি চান। সেখানকার চালকরা আমাদের চেয়ে প্রতি কিলোমিটারে ৫০ শতাংশ বেশি আয় করে থাকেন।

কানাডার যে তিনটি স্থানে রাইড শেয়ার চালকরা এদিন বিক্ষোভ প্রদর্শন করেন টরন্টো ছিল তার একটি। ভ্যানকুভার এবং উইনিপেগেও এদিন বিক্ষোভ করেন রাইড শেয়ার চালকরা।

- Advertisement -

Read More

Recent