বৃহস্পতিবার - এপ্রিল ১৮ - ২০২৪

হিটিং বিলের ২৫% কার্বন ট্যাক্স

মোট হিটিং বিলের প্রায় এক চতুর্থাংশ কার্বন ট্যাক্স দেখে অবাক হয়েছেন অন্টারিওর এক নারী

মোট হিটিং বিলের প্রায় এক-চতুর্থাংশ কার্বন ট্যাক্স দেখে অবাক হয়েছেন অন্টারিওর এক নারী। অন্টারিওর থর্নহিলের বাসিন্দা মার্শা কোহেন বলেন, বিষয়টি তাকে ভাবিয়ে তুলেছিল এবং মাশুলগুলোর ব্যাপারে ভালো ধারণা পেতে এনব্রিজে ফোন করতে বাধ্য হন তিনি।

কোহেন বলেন, কার্বন চার্জ সত্যিকার অর্থেই কর। এর ওপর এইচএসটি মাশুল নিতে দেখছি আমি, যেটা আমার বিলের বড় অংশ। কেন আমি করের ওপর কর দিতে যাব?

- Advertisement -

কোহেনের প্রাকৃতিক গ্যাস বাবদ বিল এসেছে ২০৩ দশমিক ৯৮ ডলার। ফেডারেল কার্বন ট্যাক্সের পরিমাণ ৪৪ দশমিক ৭৩ ডলার। কিন্তু হারমোনাইজড সেলস ট্যাক্স (এইচএসটি) যোগ করলে এর পরিমাণ দাঁড়ায় ৫০ দশমিক ৫৪ ডলার, যা তার গ্যাস বিলের প্রায় ২৫ শতাংশ।

কোহেন বলেন, এটা নির্ভেজাল পরিমাপ এবং কেউ একজনের এটা নিয়ে কিছু একটা করা উচিত বলে আমি মনে করি। আমি আমার তরফ থেকে কিছু একটা করার সর্বোচ্চ চেষ্টা করছি।

এনব্রিজ থেকে কোহেনকে জানানো হয়, ফেডারেল সরকারের তরফ থেকে তাদের কার্বন ট্যাক্স সংগ্রহের বাধ্যবাধকতা রয়েছে। বিষয়টি নিয়ে তার যদি কোনো সমস্যা থাকে তাহলে তার সংসদ সদস্যের সঙ্গে যোগাযোগের পরামর্শ দেওয়া হয় তাকে।

প্রিমিয়ার ডগ ফোর্ড কার্বন ট্যাক্সের বিরোধিতা করে আসছেন। তিনি বলেছেন, ভবিষ্যতে অন্টারিওর কোনো সরকার যদি কার্বন প্রাইসিং কর্মসূচি চালু করতে চায় তাহলে গণভোটের আয়োজন করা উচিত।

১৪ ফেব্রুয়ারি এক ঘোষণায় ডগ ফোর্ড বলেন, সব কার্বন ট্যাক্স স্কিম মারাত্মক। এটা জনগণের পকেট থেকে অর্থ বের করে নিচ্ছে, গ্যাস পাম্পে জ¦ালানির মূল্য বাড়িয়ে দিচ্ছে, গ্রোসারির দাম বাড়াচ্ছে এবং অবশ্যই আপনার হোম হিটিং বিলও বৃদ্ধি করছে। সত্যিকার অর্থেই এটা সবকিছুর দাম বাড়িয়ে দিচ্ছে।

কানাডার অর্থ বিভাগরে একজন মুখপাত্র সিটিভি নিউজকে বলেন, ২০২৩-২৪ সালে চার সদস্যের অন্টারিওর একটি পরিবার পলিউশন প্রাইসিং রিবেট হিসেবে ৯৭৬ ডলার পেয়েছে। এই বসন্ত থেকে গ্রামিন কমিউনিটিতে বসবাসকারী পরিবারগুলো ২০ শতাংশ বেশি পাবে।

কানাডিয়ান ট্যাক্সপেয়ারস ফেডারেশনের (সিটিএফ) তথ্য অনুযায়ী, বাড়ি গরম করার জন্য অন্টারিওর বাড়ির মালিকদের এখন কার্বন ট্যাক্স হিসেবে বছরে ৩০০ ডলার বাড়তি পরিশোধক করতে হচ্ছে। কারোরই কার্বন ট্যাক্সের ওপর এইচএসটি দেওয়া উচিত নয়। এমন কোনো পরিস্থিতি সৃষ্টি করা উচিত নয়, যেখানে আমাদেরকে করের ওপর কর পরিশোধ করতে হয়। এটা একেবারেই অন্যায়। এমনটাই বলেন কানাডিয়ান ট্যাক্সপেয়ারস ফেডারেশনের অন্টারিওর পরিচালক জে গোল্ডবার্গ।

- Advertisement -

Read More

Recent