বৃহস্পতিবার - এপ্রিল ১৮ - ২০২৪

বিল ১২৪ বাতিল করছে অন্টারিও

বিল ১২৪ বাতিল করার ঘোষণা দিয়েছে অন্টারিও সরকার আইনটিকে অসাংবিধানিক ঘোষণা করে দেওয়া রায় একটি প্রাদেশিক আদালত বহাল রাখায় এই সিদ্ধান্ত নিয়েছে প্রদেশ

বিল ১২৪ বাতিল করার ঘোষণা দিয়েছে অন্টারিও সরকার। আইনটিকে অসাংবিধানিক ঘোষণা করে দেওয়া রায় একটি প্রাদেশিক আদালত বহাল রাখায় এই সিদ্ধান্ত নিয়েছে প্রদেশ। আইনটিতে তিন বছরের জন্য সরকারি খাতের কর্মীদের বেতন বৃদ্ধির সর্বোচ্চ সীমা বেঁধে দেওয়া হয় ১ শতাংশ।

প্রটেক্টিং আ সাস্টেইনেবল পাবলিক সেক্টর ফর ফিউচার জেনারেশন্স অ্যাক্ট রয়্যাল সম্মতি পায় ২০১৯ সালের ৭ নভেম্বর। বিলটির উদ্দেশ্য ছিল ঘাটতি কমাতে সরকারি খাতে বেতন সীমিত রাখা। আইনটিকে ব্যতিক্রমী এবং সময় নির্দিষ্ট বলে সে সময় উল্লেখ করেন কর্মকর্তারা।

- Advertisement -

বিলটির ফলে শিক্ষক, নার্স ও অন্যান্য সরকারি কর্মকর্তাসহ সরকারি খাতের সবাই ক্ষতিগ্রস্ত হন। আইনটি ব্যাপক সমালোচনার মুখে পড়ে, বিশেষ করে সরকারি খাতের কর্মীদের প্রতিনিধিত্বকারী ইউনিয়গুলোর কাছ থেকে। দশজন আবেদনকারী বিষয়টি আদালতে নেন। তাদের যুক্তি হচ্ছে, বিলটি কানাডিয়ান চার্টার অব রাইটস অ্যান্ড ফ্রিডমসের একটি অনুচ্ছেদের লঙ্ঘন, যেখানে অর্থপূর্ণ দর-কষাকষির অধিকার দেওয়া হয়েছে। প্রদেশের পক্ষ থেকে যুক্তি দেওয়া হয়, চার্টার সরকারি কর্মীদের অসীম বেতন বৃদ্ধির নিশ্চয়তা দেয়নি।

২০২২ সালের নভেম্বরে বিচারপতি মারকাস কোয়েনেন ৮০ পৃষ্ঠার একটি রায় দেন। সেখানে তিনি যুক্তি তুলে ধরে বলেন, বিল ১২৪ আবেদনকারীদের সংগঠন করার স্বাধীনতা ও দর-কষাকষির অধিকার লঙ্্ঘন করেছে।
তাৎক্ষণিকভাবে সরকার এই সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল করবে বলে ঘোষণা দেয়। ১২ ফেব্রুয়ারি অন্টারিওর আপিল আদালত কর্মীদের পক্ষে রায় দেন। তারাও বলেন যে, সরকারি খাতের কর্মীদের দর-কষাকষির অধিকার লঙ্ঘন করেছে বিলটি।

এরপর আপিল না করার ঘোষণা দেয় ফোর্ড সরকার। সরকারের পক্ষ থেকে বলা হয়েছে, সামনের সপ্তাহগুলোতে তারা বিল ১২৪ বাতিলের পদক্ষেপ নেবে। প্রত্যাহার না হওয়া পর্যন্ত তারা বিল ১২৪ থেকে ইউনিয়ন ও সমিতি বহির্ভূত কর্মীদের অব্যাহতির জন্য একটি আইন উপস্থাপন করবে।

- Advertisement -

Read More

Recent