রবিবার - জুলাই ১৪ - ২০২৪

অ্যাসবেস্টস উদ্বেগে বারংবার বন্ধ মিল্টনের একটি আদালত

অ্যাসবেস্টস মোল্ড ও কাঠামোগত উদ্বেগের কারণে মিল্টনের একটি আদালন বারবার বন্ধ পড়েছে যা বিচার কার্যক্রমে বিলম্ব ঘটাচ্ছে

অ্যাসবেস্টস, মোল্ড ও কাঠামোগত উদ্বেগের কারণে মিল্টনের একটি আদালন বারবার বন্ধ পড়েছে, যা বিচার কার্যক্রমে বিলম্ব ঘটাচ্ছে। এ অবস্থায় হল্টন পুলিশ বোর্ড অ্যাটর্নি জেনারেলের প্রতি জরুরি প্রয়োজন বিবেচনায় সমস্যাটি সমাধানের আহ্বান জানিয়েছে।

বোর্ডের চেয়ার ও কাউন্সিলর জেফ নোল সামাজিক যোগাযোগ মাধ্যম এক্স-এ লেখা এক খোলা চিঠিতে বলেছেন, ৪৯১ স্টিলস অ্যাভিনিউ ইস্টের মিল্টন কোর্টহাউস নিয়ে এই উদ্বেগ নিরসনে পদক্ষেপ গ্রহণের আহ্বান জানাতে বাধ্য হচ্ছেন তিনি।

- Advertisement -

কারণ, এটা সাধারণ মানুষ থেকে আইনজীবী, ভুক্তভোগী থেকে সাক্ষীদের স্বাস্থ্য ও সুরক্ষায় এটা প্রভাব ফেলছে। মিল্টন কোর্টহাউসের ঘাটতিগুলোর ব্যাপারে সবাই জানে। মোল্ড, অ্যাসবেস্টস ও কাঠামাগত উদ্বেগের কারণে একাধিকবার এটি বন্ধ করতে হয়েছে। সমস্যাটি কেবল স্বাস্থ্য ও সুরক্ষায় ঝুঁকি সৃষ্টি করছে না, বিচার কার্যক্রমেও বিলম্ব ঘটাচ্ছে। এতে করে বিচারের অপেক্ষায় থাকা ব্যক্তিদের অধিকার লঙ্ঘিত হচ্ছে।

নোল বলেন, পুলিশ বোর্ডের উদ্বেগের কারণ হলো অভিযুক্ত ব্যক্তিদের পরিবহন ও নিরাপদ এবং দক্ষতার সঙ্গে তাদেরকে হেফাজতে রাখতে অসামর্থতা। আদালতের বহু পুরোনো অবকাঠামো পরিস্থিতিকে আরও খারাপ করেছে। এলিভেটর কাজ না করার কারণে কর্মকর্তাদের পাবলিক এরিয়া বা সিঁড়ি দিয়ে যেতে হয়, যা বিশেষভাবে আতঙ্কের। বর্তমান ও ভবিষ্যৎ চাহিদা পূরণে যে আধুনিক স্থাপনা জরুরি সেটাই দেখিয়ে দিচ্ছে এটি।

হল্টন রিজিয়নের জন্য নতুন কোর্টহাউস নির্মাণের উদ্যোগ নেওয়া হয় ২০১৭ সালে, যা দ্রুত বর্ধনশীল অঞ্চলটিতে কিছুটা আশার সঞ্চার করে। কিন্তু ২০২০ সালে ডগ ফোর্ড সরকার পরিকল্পনাটি বাতিল করে মিল্টন ও বার্লিংটনের বিদ্যমান অবকাঠামোর আধুনিকায়নের ওপর জোর দেয়।

নোল বলেন, ওই সিদ্ধান্তের ফলে আমরা এমন একটি অবকাঠামো পেয়েছি যা কেবল অপ্রতুলই নয়, একইভাবে মেরামত অযোগ্যও।

- Advertisement -

Read More

Recent