বৃহস্পতিবার - এপ্রিল ১৮ - ২০২৪

টরন্টোতে ১০ লাখ ডলারের বাড়িতে কী কী পাবেন?

১০ লাখ ডলারের বাজেটে কানাডায় বাড়ির খোঁজে থাকা ক্রেতাদের ক্রয়ক্ষমতা কোন শহরে তারা বাড়িটি কিনতে চাইছেন তার ওপর ব্যাপকভাবে নির্ভর করছে

১০ লাখ ডলারের বাজেটে কানাডায় বাড়ির খোঁজে থাকা ক্রেতাদের ক্রয়ক্ষমতা কোন শহরে তারা বাড়িটি কিনতে চাইছেন তার ওপর ব্যাপকভাবে নির্ভর করছে। এই অর্থে টরন্টোতে বাড়ি কিনলে ভ্যানকুভার বাদে সব জায়গার তুলনায় কম আয়তন ও কম শয়নকক্ষ পাবেন। ২২ ফেব্রুয়ারি প্রকাশিত রয়্যাল লাপেজ মিলিয়ন-ডলার প্রতিবেদনে এমনটাই বলা হয়েছে।

প্রতিবেদনের তথ্য অনুযায়ী, ২০২৩ সালের ডিসেম্বরে কানাডায় ১০ লাখ ডলারের বাড়িতে শয়নকক্ষ ছিল গড়ে ৩ দশমিক ২টি এবং বাথরুম ২ দশমিক ১টি। আর লিভিং স্পেসের আয়তন ১ হাজার ৭৬০ বর্গফুট। যদিও অবস্থানভেদে ১০ লাখ ডলারে বিলাসবহুল ডিটাচড হোম থেকে শুরু করে দুই শয়নকক্ষের কন্ডোমিনিয়ামও পাওয়া যেতে পারে।

- Advertisement -

ক্যালগেরিতে ১০ লাখ ডলার বর্তমান বাড়ি মালিকদের কাছে সর্বোচ্চ প্রত্যাশিত দর। আর ভ্যানকুভারে এই পরিমাণ অর্থ এন্ট্রি লেভেলের ক্রেতাদের জন্য শুরু হিসেবে ধরা হয়ে থাকে।

গ্রেটার টরন্টো এরিয়াতে (জিটিএ) ২০২৩ সালের ডিসেম্বরে ৯ লাখ ৫০ হাজার থেকে ১০ লাখ ৫০ হাজার ডলারের একটি বাড়িতে শয়নকক্ষ ছিল গড়ে তিনটি, বাথরুম ২ দশমিক ৩টি এবং লিভিং স্পেসের আয়তন ১ হাজার ৪৫৯ বর্গফুট, যা জাতীয় গড়ের চেয়ে ৩০১ বর্গফুট কম।

সিটি অব টরন্টোতে একই মূল্যের বাড়িতে শয়নকক্ষের সংখ্যা গড়ে ২ দশমিক ৮টি, বাথরুম ১ দশমিক ৯টি এবং লিভিং স্পেসের আয়তন ১ হাজার ২১৮ বর্গফুট, জাতীয় গড়ের চেয়ে যা ৫৪২ বর্গফুট কম। জিটিএতে ১৯ লাখ ৫০ হাজার থেকে ২০ লাখ ৫০ হাজার ডলারের একটি বাড়িতে শয়নকক্ষের সংখ্যা গড়ে ৩ দশমিক ৮টি, বাথরুম ৩ দশমিক ১টি এবং লিভিং স্পেসের আয়তন ২ হাজার ৬৯২ বর্গফুট, জাতীয় গড়ের চেয়ে যা ১৯১ বর্গফুট বেশি। একই মূল্যমাণের বাড়ি সিটি অব টরন্টোতে অবস্থিত হলে তাতে শয়নকক্ষের সংখ্যা গড়ে ৩ দশমিক ৫টি, বাথরুম ২ দশমিক ৭টি এবং লিভিং স্পেসের আয়তন ২ হাজার ৭৫ বর্গফুট, গ্রেটার টরন্টো এরিয়ার তুলনায় যা ৭১৭ বর্গফুট এবং জাতীয় গড়ের তুলনায় ৫২৬ বর্গফুট কম।

লেজার পরিচালিত রয়্যাল লাপেজের এক সমীক্ষায় অংশ নেওয়া দুই-তৃতীয়াংশ কানাডিয়ান পারিবারিক চাহিদা মেটানোর উপযোগী একটি বাড়ির ক্রয়ে ১০ লাখ ডলারকে যৌক্তিক বাজেট বলে মনে করেন। তবে দেশের সবচেয়ে ব্যয়বহুল প্রদেশগুলোতে বসবাসকারী কানাডিয়ানরা একটি বাড়ি ক্রয়ের জন্য ১০ লাখ ডলারকে যথেষ্ট মনে করেন না। ব্রিটিশ কলাম্বিয়ার ৪৫ শতাংশ এবং অন্টারিওর ৩১ শতাংশ বাসিন্দার মতে, তাদের পরিবারের চাহিদা মেটানোর উপযোগী বাড়ি ক্রয়ে ১০ লাখ ডলার যথেষ্ট নয়। এ ধরনের মনোভাব ব্যক্ত করেছেন আলবার্টার ১২ এবং কুইবেকের ৮ শতাংশ বাসিন্দা।

This article was written by Rezaul Haque as part of the LJI

- Advertisement -

Read More

Recent