বৃহস্পতিবার - এপ্রিল ১৮ - ২০২৪

ওয়েজ-ক্যাপ বিল প্রত্যাহার

বেতন বৃদ্ধির সর্বোচ্চ সীমা বেঁধে দিয়ে আনা বিল ওয়েজ ক্যাপ ২৩ ফেব্রুয়ারি প্রত্যাহার করে নিয়েছে অন্টারিও সরকার

বেতন বৃদ্ধির সর্বোচ্চ সীমা বেঁধে দিয়ে আনা বিল (ওয়েজ-ক্যাপ) ২৩ ফেব্রুয়ারি প্রত্যাহার করে নিয়েছে অন্টারিও সরকার। আপিলে হেরে যাওয়ার পর এর আগে আইনটি প্রত্যাহারের প্রতিশ্রুতি দিয়েছিল সরকার। আর ২৩ ফেব্রুয়ারি সকালে সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে প্রত্যাহারের ঘোষণা দিয়েছে।

কর্মকর্তারা বলেন, সম্প্রতি আদালতের সিদ্ধান্তে কর্মীদের মধ্যে যে অসমতা সৃষ্টি হয়েছে বিলটি প্রত্যাহারের মাধ্যমে তার নিরসন হবে।

- Advertisement -

বিলটিতে তিন বছরের জন্য সরকারি খাতের কর্মীদের বেতন বৃদ্ধির সর্বোচ্চ সীমা নির্ধারণ করে দেওয়া হয়। ২০১৯ সালে রাজকীয় সম্মতি পাওয়ার পর থেকে ডগ ফোর্ড সরকারের জন্য এটা বিবাদের বিষয় হয়ে দাঁড়ায়। প্রদেশের যুক্তি হচ্ছে, ঘাটতি দূর করতে এটা অপরিহার্য পদক্ষেপ ছিল এবং এটা সময়াবদ্ধ পদক্ষেপ। যদিও শ্রমিক সংগঠনগুলো বলছে, এর মধ্য দিয়ে তাদের দর-কষাকষির অধিকার কেড়ে নেওয়া হয়েছে এবং সরকারকে তারা আদালতে তুলেছে।

২০২২ সালের নভেম্বরে এক রায়ে বিচারপতি মারকাস কোয়েহনেন কর্মীদের পক্ষ নেন। ৮০ পৃষ্ঠার রায়ে তিনি যুক্তি দেন যে, বিল ১২৪ আবেদনকারীদের সংঘ করার ও দর-কষাকষির অধিকার ক্ষুন্ন করেছে।

সরকার এ সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল করে। তাদের দাবি হচ্ছে, কেন বিল ১২৪ বাস্তবায়ন করা হয়েছিল সেই কারণে ভিন্ন চেহারা দেওয়ার মধ্য দিয়ে বিচারক ভুল করেছেন।

১২ ফেব্রুয়ারি কোর্ট অব আপিল ফর অন্টারিও তাদের রায়ে কর্মীদের পক্ষ নেয়। রায়ে বলা হয়, বিলটির মাধ্যমে সরকারি খাতের কর্মীদের দর-কষাকষির অধিকরা লঙ্ঘন করা হয়েছে।

- Advertisement -

Read More

Recent