শুক্রবার - জুলাই ১৯ - ২০২৪

র‌্যানসামওয়্যার হামলা নিয়ে কাজ করছে হ্যামিল্টন

মেয়র আন্দ্রিয়া হরওয়াথ এর পুরো কৃতিত্ব দেন সিটি কর্মীদের যারা বিলম্ব না করে এই সমস্যার সমাধান খোঁজার কাজ শুরু করেছিলেন

র‌্যানসামওয়্যার হামলার সঙ্গে রীতিমতো লড়াই করছে হ্যামিল্টন। ওই হামলায় এর বেশ কিছু মিউনিসিপাল সিস্টেম ক্ষতিগ্রস্ত হচ্ছে বলে ৪ মার্চ বিকালে জানিয়েছেন সিটি কর্মকর্তারা।

সিটি ব্যবস্থাপক মার্নি ক্লুকি এক অনলাইন সংবাদ সম্মেলনে সাংবাদিকদের বলেন, আইনি পরামর্শক ও ইন্স্যুরারদের পাশাপাশি পুলিশও এর সঙ্গে রয়েছে।

- Advertisement -

পরিস্থিতি মোকাবিলায় সিটি কর্তৃপক্ষ ঠিক কী করছে সে ব্যাপারে সামান্যই বাইরে সামান্যই জানা গেছে। এ ছাড়া হ্যাকারদের কী ধরনের মুক্তিপণ দিতে হতে পারে সে ব্যাপারেও জানা যায়নি। ক্লুকি কেবল বলেন, আক্রান্ত কম্পিউটার সিস্টেম স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে আনতে একটি বিশেষজ্ঞ দল রাতদিন কাজ করছে। তবে কবে নাগাদ তা স্বাভাবিক হবে তা এখনো নিশ্চিত নয়। আমি এটা বলতে পারি যে, আমরা নিরাপদভাবে করতে পারব এই বিশ্বাস তৈরি হওয়ার পরই আমরা সিস্টেমগুলো স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে আনতে পারব।

হ্যামিল্টনের ব্যবস্থাপক আরও বলেন, কারো ব্যক্তিগত উপাত্ত ও তথ্য চুরি গেছে বলে এই মুহূর্তে সিটি কর্তৃপক্ষ বিশ্বাস করছে না। এই মুহূর্তে তাদের অগ্রাধিকার হচ্ছে বাসিন্দাদের সুরক্ষা দেওয়া এবং এই ঘটনার ক্ষতি কমিয়ে আনা।

মেয়র আন্দ্রিয়া হরওয়াথ এর পুরো কৃতিত্ব দেন সিটি কর্মীদের, যারা বিলম্ব না করে এই সমস্যার সমাধান খোঁজার কাজ শুরু করেছিলেন। বিশেষ করে দ্রুততার সঙ্গে অত্যন্ত মেধাবি একটি সাইবার বিশেষজ্ঞ দল গঠন করে। নজিরবিহীন এই পরিস্থিতিতে হ্যামিল্টনের বাসিন্দাদের ধৈর্যের জন্যও তাদেরকে ধন্যবাদ জানান মেয়র।

সংবাদ মাধ্যমকে হরওয়াথ বলেন, নগরীর বাসিন্দাদের জন্য বিষয়গুলো যে কতটা বিঘ্ন সৃষ্টিকারী এবং চ্যালেঞ্জিং কাউন্সিল এবং আমি সেটা স্বীকার করি। এ সম্পর্কিত যত ধরনের প্রশ্ন আসতে পারে সিটি সেগুলোর জবাব দেওয়ার চেষ্টা করবে। সেই সঙ্গে নতুন কোনো তথ্য এলে নিয়মিত তা জানিয়ে দেবে।

This article was written by Rezaul Haque as part of the LJI

- Advertisement -

Read More

Recent