রবিবার - জুলাই ১৪ - ২০২৪

টোল প্রত্যাহারের প্রস্তাবের বিপক্ষে ভোট ফোর্ড সরকারের

অন্টারিও এনডিপি নেতা মারিট স্টাইলিস ৪ মার্চ বলেন আপনি একটি উড়োজাহাজ নামাতে পারবেন এখানে আক্ষরিক অর্থেই দিনে মাঝামাঝি সময়ে এখানে একটি উড়োজাহাজ নামাতে কোনো অসুবিধা হবে না

হাইওয়ে ৪০৭ এ পরিবহন ট্রাক চালকদের ওপর থেকে টোল প্রত্যাহার সংক্রান্ত এনডিপির এক প্রস্তাবের বিপক্ষে ভোট দিয়েছে প্রিমিয়ার ডগ ফোর্ডের সরকার। প্রস্তাবটি মোটাদাগে সিম্বলিক এবং এর আইনি কোনো প্রভাব নেই। প্রস্তাবটিতে বলা হয়, ট্রান্সপোর্ট ট্রাকের টোল প্রত্যাহার করা হলে হাইওয়ে ৪০১ ও সংলগ্ন সড়ক থেকে প্রতিদিন ২১ হাজার যানবাহন সরিয়ে দেওয়া সম্ভব হবে।

এনডিপি বলেছে, এটা অন্য চালকদের জন্য যানজট কমিয়ে আনবে। সেই সঙ্গে কার্বন নিঃসরণ কমাতে সহায়ক হবে।

- Advertisement -

ধারণাটি এবারই নতুন নয়। ২০২২ সালে অন্টারিও এনডিপির ক্যাম্পেইন প্ল্যাটফরমের অংশ ছিল এটি। অ্যাডভোকেসি গ্রুপ এনভায়রনমেন্টাল ডিফেন্স একটি প্রতিবেদন প্রকাশের পর ২০২৩ সালে বিষয়টি আবারও সামনে আসে। প্রতিবেদনে বলা হয়, ট্রাক চলাচল হাইওয়ে ৪০৭ এ সরিয়ে নিলে ওই চালকদের ভ্রমণ সময় ৮০ মিনিট বাঁচবে।

অন্টারিও এনডিপি নেতা মারিট স্টাইলিস ৪ মার্চ বলেন, আপনি একটি উড়োজাহাজ নামাতে পারবেন এখানে। আক্ষরিক অর্থেই দিনে মাঝামাঝি সময়ে এখানে একটি উড়োজাহাজ নামাতে কোনো অসুবিধা হবে না। ইঞ্জিনের ত্রুটির কারণে ২০২১ সালে ছোট একটি উড়োজাহাজের সড়কটিতে অবতরণে বাধ্য হওয়ার প্রসঙ্গ এ সময় উল্লেখ করেন তিনি।

স্টাইলিস বলেন, টোলের হার বেশি হওয়ায় হাইওয়েটি অব্যবহৃত থাকছে।

এনভায়রনমেন্টাল ডিফেন্স টোলের ওপর সরকারের ভর্তুকি দেওয়া উচিত বলে যুক্তি তুলে ধরেছে। এই অবস্থায় টোল আদায়ের সঙ্গে সম্পৃক্ত বেসরকারি কোম্পানির সঙ্গে টোল সংক্রান্ত চুক্তি পুনরায় উন্মুক্ত ও দর-কষাকষির আশা করছে।

সাংবাদিকদের সঙ্গে আলাপকালে স্টাইলিস বলেন, সরকার কিছুটা হলেও চাপ প্রয়োগ করতে পারে বলে তিনি মনে করেন। কারণ, মহামারির সময় যে বড় ধরনের জরিমানা হয়েছে তা পরিশোধে কোম্পানির ওপর চাপ প্রয়োগ করেনি মন্ত্রণালয়।

This article was written by Rezaul Haque as part of the LJI

- Advertisement -

Read More

Recent