বৃহস্পতিবার - এপ্রিল ১৮ - ২০২৪

শাফিন গাইবেন টরন্টোতে

বাংলা ব্যান্ড সংগীতের আকাশচুম্বি জনপ্রিয় তারকা শাফিন আহমেদ

বাংলা ব্যান্ড সংগীতের আকাশচুম্বি জনপ্রিয় তারকা শাফিন আহমেদ। কিংবদন্তি সুরকার ও সংগীত পরিচালক কমল দাশগুপ্ত এবং গুণী নজরুল সংগীতশিল্পী ফিরোজা বেগম দম্পতির সন্তান শাফিন আহমেদ ছোট বেলা থেকেই গানের পরিবেশে বেড়ে ওঠেন।

বাবার কাছে কিছুদিন উচ্চাঙ্গসংগীত, মায়ের কাছ থেকে নজরুল সংগীত শেখেন। নিজের প্রচেষ্টায় শেখেন পাশ্চাত্য সংগীত। পড়াশুনার সুবাদে ইংল্যান্ডে পাড়ি জমান। কিন্তু একজন সংগীতপ্রেমী হিসেবেই শাফিন আহমেদের বিকাশ ঘটে। সেই সময়েই জনপ্রিয় ইংরেজি গান কাভার করা শুরু করেন এবং মিউজিক্যাল ব্যান্ড গড়ে তোলার ব্যাপারে সক্রিয় হন।

- Advertisement -

১৯৭৯ সালে শাফিন আহমেদ গড়ে তোলেন বাংলাদেশের ইতিহাসে অন্যতম সেরা জনপ্রিয় ব্যান্ড দল ‘মাইলস’। ১৯৮২ সালে প্রথম অ্যালবাম “মাইলস” এবং ১৯৮৬ সালে “স্টেপ ফাদার” দিয়ে মাইলসের নিজস্ব গান বাজারে আসে। ১৯৯১ সালে রিলিজ হয় প্রথম বাংলা অ্যালবাম “প্রতিশ্রুতি”। এই অ্যালবামের ‘চাঁদ-তারা সূর্য’ গানটি তখন বিপুল জনপ্রিয়তা পায়।

সেই থেকে শুরু। এরপর শত শত জনপ্রিয় গান উপহার দিয়েছেন উপমহাদেশের এই অন্যতম সংগীত তারকা। চাঁদ তারা সূর্য, দরদিয়া, প্রথম প্রেমের মত, জাদু, কতকাল খুঁজবো তোমায়, ধি কি ধি কি, পাহাড়ী মেয়ে, পিয়াসি মন, জাতীয় সংগীতের দ্বিতীয় লাইন, জ্বালা জ্বালা, ফিরিয়ে দাও এর মত তুমলু জনপ্রিয় গানগুলি আজও কোটি কোটি বাঙালির মনে দোলা দেয়।

আগামী ১৮ মে শনিবার ৭ম বাংলাদেশ ফেস্টিভ্যালের মঞ্চ মাতাতে আসছেন বাংলা ব্যান্ড সংগীতের জীবন্ত কিংবদন্তী শাফিন আহমেদ। আপনিও আমন্ত্রিত।

- Advertisement -

Read More

Recent