বৃহস্পতিবার - এপ্রিল ১৮ - ২০২৪

এনওএসআই কী

অন্টারিও সরকার নোটিসেস অব সিকিউরিটি ইন্টারেস্ট এনওএসআই বাতিল ঘোষণা করেছে

অন্টারিও সরকার নোটিসেস অব সিকিউরিটি ইন্টারেস্ট (এনওএসআই) বাতিল ঘোষণা করেছে। এনওএসআই আসলে কী এবং তাদের বাড়ির ওপর প্রভাব পড়লে কী করবেন এই ভেবে কিছু বাসিন্দা চুল ছিড়তে পারেন।

লিয়েনের মতো এনওএসআই এক সময় বৈধ মাধ্যম ছিল, যা প্রতাররকরা ফার্নেস, এয়ার কন্ডিশনিং ইউনিট ক্রয় ও ভাড়া দেওয়ার সময় অর্থ আদায়ের হাতিয়ার হিসেবে ব্যবহার করত।

- Advertisement -

কিন্তু বাড়ির মালিকরা অনেক সময় এমনকি তা বিক্রি ও পুনঅর্থায়নের সময়ও এনওএসআইয়ের বিষয়টি জানতে পারেন না। কোনো কোনো সময় তারা যখন এটা আবিস্কার করেন তখন যেসব কোম্পানি এটা স্থাপন করেছে তাদের কাছে বড় অঙ্কের অর্থ দেনা হয়ে যান।

এই বসন্তে বিলটি যখন পাসের পর্যায়ে রয়েছে তখনও অন্টারিওর বাড়ির মালিকরা এনওএসআইয়ের ব্যাপারে প্রশ্ন তুলতে পারেন। এসব প্রশ্নের উত্তর দিয়েছেন টরন্টোভিত্তিক রিয়েল এস্টেট আইনজীবী বব অ্যারন।

তিনি বলেন, এনওএসআই অর্থ আদায়ের হাতিয়ার হিসেবে ব্যবহার করার আগে এটা ছিল বৈধ ব্যবসা। তারা বাড়ি মালিকের কাছে ফার্নেস ও এয়ার কন্ডিশনার এ ধরনের সামগ্রী বিক্রি করত। অর্থ আদায় নিশ্চিত করতে এটা ব্যবহৃত হতো। অনেকটা মিনি মর্টগেজের মতো ব্যবহৃত হতো এটি।

অ্যারন বলেন, এরপর থেকে প্রদেশ এ নিয়ে অনেক দুষ্টু লোকের বিষয়ে জানতে পারে, যারা কৌশলে নির্দোষ বাড়িমালিকদের কাছ থেকে বড় অঙ্কের অর্থ হাতিয়ে নেয়। বাড়িটি বিক্রি বা পুনঅর্থায়নের সময় এই অর্থ আদায় করতে থাকে তারা।
যেমন আপনার হয়তো ৫ হাজার ডলারের ফার্নেস আছে। কিন্তু সরবরাহকারক একটি নোটিশ অব সিকিউরিটি ইন্টারেস্ট নিবন্ধিত করেছে এবং আপনার কাছ থেকে ২৫ থেকে ৩০ হাজার ডলার আদায় করতে পারে সরবরাহকারক। কারণ, আগামী ২০ বছরের সব সুদ তারা আদায় করছে। এরপর হয়তো তারা বাড়ির মালিককে বলল, আমাদের পাওনা পরিশোধ না করে আপনি আপনার বাড়ি বিক্রি করতে পারেবন না। সেক্ষেত্রে আপনাকে ২০ বছরের সুদ পরিশোধ করতে হবে। সুতরাং আমাদের ৩০ হাজার ডলার পরিশোধ করুন।

আপনার বাড়িতে এনওএসআই আছে কিনা তা জানার একটাই উপায় রয়েছে। তা হলো একজন রিয়েল এস্টেট আইনজীবীর সঙ্গে যোগাযোগ করে বলা যে, আপনি কি আমার টাইটেল খুঁজে দেখবেন? এনওএসআই আছে কিনা তা পরীক্ষা করে দেখবেন? আপনি যদি সাম্প্রতিক সময়ে কোনো এয়ার কন্ডিশনার বা ফার্নেস, কোনো বড় টিকিট যেজন্য অনেকগুলো কাগজে আপনাকে স্বাক্ষর দিতে হয়েছে এবং আপনি জানেন না যে তাতে কী লেখা আছে তা কিনে থাকেন সেক্ষেত্রেই কেকবল আপনি এটা করতে পারেন।

- Advertisement -

Read More

Recent