বৃহস্পতিবার - এপ্রিল ১৮ - ২০২৪

অ্যালকোহলের ওপর আবগারি শুল্ক সর্বোচ্চ ২%

উপপ্রধানমন্ত্রী ও অর্থমন্ত্রী ক্রিস্টিনা ফ্রিল্যান্ড বলেন কানাডার ছোট ক্র্যাফট ব্রিউয়াররা পৃথিবীর অন্যতম সেরা সারাদেশজুড়ে কমিউনিটিগুলোতে কর্মসংস্থান সৃষ্টির মাধ্যমে আমাদের বর্ধিষ্ণু অর্থনীতিতে গুরুত্বপূর্ণ অবদানও রাখছে এটি

অ্যালকোহলের ওপর আবগারি শুল্ক আরও দুই বছরের জন্য সর্বোচ্চ ২ শতাংশ বেঁধে দেওয়ার ফলে বহু রিটেইলার ও ভোক্তা মূল্য বৃদ্ধি এড়াতে পারবেন বলে জানিয়েছে কানাডিয়ান রেস্তোরাঁগুলোর প্রতিনিধিত্বকারী একটি অ্যাসোসিয়েশন।

কানাডা সরকার ৯ মার্চ কানাডিয়ান প্রতিষ্ঠানগুলো বিশেষ করে স্থানীয় ক্র্যাফটের জন্য অ্যালকোহল সংক্রান্ত সর্বোচ্চ ২ শতাংশ আবগারি শুল্ক অব্যাহত রাখার ঘোষণা দিয়েছে। মূল্যস্ফীতির সঙ্গে সমন্বয় করতে অ্যালকোহলের ওপর আবগারি শুল্ক ১ এপ্রিল থেকে ৪ দশমিক ৭ শতাংশ বাড়ানোর কথা ছিল।

- Advertisement -

উপপ্রধানমন্ত্রী ও অর্থমন্ত্রী ক্রিস্টিনা ফ্রিল্যান্ড বলেন, কানাডার ছোট ক্র্যাফট ব্রিউয়াররা পৃথিবীর অন্যতম সেরা। সারাদেশজুড়ে কমিউনিটিগুলোতে কর্মসংস্থান সৃষ্টির মাধ্যমে আমাদের বর্ধিষ্ণু অর্থনীতিতে গুরুত্বপূর্ণ অবদানও রাখছে এটি। আজকের এই ঘোষণা কানাডিয়ান এবং তারা যেসব ক্র্যাফট ব্রিউয়ারে যান তাদের জন্য সুসংবাদ। নতুন কর সুবিধার কারণে প্রতি বছর কয়েক হাজার ডলারের সুবিধা পাবে তারা।

এ ছাড়া দেশে উৎপাদিত প্রথম ১৫ হাজার হেক্টোলিটার বিয়ারের ক্ষেত্রে তাদের আবগারি শুল্ক অর্ধেক কমে যাবে। এর উদ্দেশ্য হচ্ছে ২০২৪-২৫ সালে ৮৬ হাজার ৯৫২ ডলার পর্যন্ত ক্র্যাফট ব্রিউয়ারিকে বাড়তি কর সুবিধা দেওয়া। এটা ২০২৩ সালের ফেডারেল বাজেটেও অন্তর্ভুক্ত হয় এবং পরিকল্পনা অনুযায়ী আবগারি শুল্ক ৬ দশমিক ৩ শতাংশ বাড়ানোর পরিবর্তে এক বছরের জন্য সব অ্যালকোহলিক পণ্যের ওপর আবগারি শুল্কের সর্বোচ্চ হার বেঁধে দেওয়া হয়।

রেস্টুরেন্ট ব্যাসায়িরা এটাকে বড় বিজয় হিসেবে দাবি করেন। অ্যালকোহল ট্যাক্সের সর্বোচ্চ সীমা বেঁধে দেওয়ায় পরিচালকরা স্বস্তির নিঃশ^াস নিতে পারবেন। গত চার বছর ধরে রেস্তোরাঁগুলো একের পর এক ধাক্কা খেয়েছে।

This article was written by Rezaul Haque as part of the LJI

- Advertisement -

Read More

Recent