বৃহস্পতিবার - এপ্রিল ১৮ - ২০২৪

আমাদের পহেলা বৈশাখ

আমাদের পহেলা বৈশাখ

আমাদের অনেকেরই প্রত্যাশা এই টরোন্টোতেও আমরা একদিন ঠিক বাংলাদেশের মতোই বড় আয়োজনে পহেলা বৈশাখ উদযাপন দেখতে পাবো ।

রমনার বটমূলে একদিকে যেমন ছায়ানটের বর্ষবরনের অনুষ্ঠান হয় , অন্যদিকে চারুকলা থেকে যেমন মঙ্গলশোভাযাত্রার দীর্ঘ র‍্যালি বের করা হয়, ঠিক তেমনিভাবে এই টরোন্টোতেও একদিন বড় আয়োজনে আমরা বাংলা বর্ষকে বরন করে নিতে সক্ষম হবো ।

- Advertisement -

এখানে হয়ত রমনার বটমূল পাওয়া যাবে না , এখানে হয়ত চারুকলা ইন্সটিটিউট পাওয়া যাবে না কিন্ত অন্য আঙ্গিকে পহেলা বৈশাখের উদযাপনকে এই টরোন্টোর বুকেও বাংলাদেশের মত করে ফুটিয়ে তোলা অসম্ভব নয়। শুধু চাই স্বপ্ন আর ইচ্ছার সমন্বয়।

এইবার বাংলা বর্ষবরনের প্রধান আকর্ষণ মঙ্গল শোভাযাত্রার আয়োজনের সাথে যুক্ত হয়েছে বাংলাদেশ চারুকলা ইন্সটিটিউটের প্রাক্তন কিছু ছাত্র-ছাত্রীদের সংগঠন Art Quest । এই সংগঠন ইতিমধ্যে সবার দৃষ্টি আকর্ষণ করতে সক্ষম হয়েছে । সৃজনশীলতার নিদর্শন রেখে যাচ্ছে তাদের প্রতিটি কর্মকান্ডে, প্রতিটি পদক্ষেপে।

টরোন্টোতে মঙ্গলশোভাযাত্রাকে সফল এবং সুন্দরভাবে উদযাপন করার জন্য Art Quest নিয়েছে নানামুখী উদ্যোগ ।

একটি বাসার বেজমেন্টে চলছে Art Quest এর নিরলস কর্মকান্ড, এবং বিরামহীন কাজ। বাংলা সংস্কৃতির বিভিন্ন নিদর্শন এবার তারা এই মঙ্গলশোভাযাত্রায় তুলে আনার উদ্যোগ নিয়েছে , ঠিক যেমনটা হয় বাংলাদেশে চারুকলা থেকে বের হওয়া মঙ্গলশোভাযাত্রায় ।
Art Quest এর এই উদ্যোগকে সবাই স্বাগত জানিয়েছে । প্রতিদিনই তাদের কাজ দেখার জন্য উৎসুক বাংলাদেশীরা ভিড় করছে এবং যে যার সমর্থ অনুযায়ী উৎসাহ জোগাচ্ছে তাদের কর্মকান্ডকে ।

Art Quest এর আরেকটি ভাল দিক হচ্ছে , টরোন্টোর নতুন প্রজন্মের শিশু কিশোরদেরকে তারা তাদের এই কর্মকান্ডের সাথে যুক্ত করেছে । প্রায় প্রতিদিনই শিশু কিশোররা যুক্ত হচ্ছে বাংলা সংস্কৃতির বিভিন্ন নিদর্শন পশু পাখির অবয়ব তৈরির কাজে ।এর মাধ্যমে কানাডার বুকে বেড়ে উঠা শিশু কিশোররা তাদের প্র্যাক্টিক্যাল কাজের মধ্য দিয়ে বাংলা সংস্কৃতি সম্পর্কে জানতে পারবে ।

Art Quest এর প্রধান সংগঠক Rana Kochi কচি রানার সাথে কথা বলে জানা যায় যে , টরোন্টোর ম্যাসী স্কয়ারে চারুকলার একজন প্রাক্তন ছাত্রী পপি প্রায় ৩০-৪০ জন ছাত্র-ছাত্রীকে চিত্রাংকন শিখান । এই ৩০-৪০ জন ছাত্র-ছাত্রী এখন টরোন্টোতে হতে যাওয়া মঙ্গলশোভাযাত্রার জন্য নানা রকম পশু-পাখির অবয়ব তৈরির কাজে যুক্ত রয়েছে । এছাড়াও টরোন্টোর খেলা ঘরের শিশুরাও Art Quest এর এই কর্মকান্ডের সাথে যুক্ত রয়েছে। এরা আমাদেরই নতুন প্রজন্ম।

Art Quest টরোন্টোর বুকে একটি অনন্য নজির স্থাপন করতে যাচ্ছে ।

এমন একটি সুন্দর এবং ব্যাতিক্রমী উদ্যোগ নেওয়ার জন্য আমি ব্যক্তিগতভাবে Art Quest কে ধন্যবাদ জানাই ।

- Advertisement -

Read More

Recent