বৃহস্পতিবার - এপ্রিল ১৮ - ২০২৪

আমাদের মাইন্ডসেট

একটি জাতীকে উন্নত করতে হলে তার সংস্কৃতিকে উন্নত সম্মানজনক সহানে নিতে হবে সর্বাগ্রে

একটি জাতীকে উন্নত করতে হলে তার সংস্কৃতিকে উন্নত সম্মানজনক সহানে নিতে হবে সর্বাগ্রে। A star is born- সবধরনের শিল্পীঃ চিত্র শিল্পী, সাহিত্যিক, বিজ্ঞানী, লেখক,চলচ্চিত্র শিল্পী, ক্রীড়াবিদ ইত্যাদি সবার সমাজের আর দশজনের চেয়ে সামাজিক দায়িত্ব অনেক বেশি। শিল্পীরা তাঁদের সৃষ্টকর্ম দিয়ে সাধারণের হৃদয় ছুয়ে প্রভাবান্বিত করার ক্ষমতা রাখেন। কোন ভাল ও নতুন মতবাদ প্রতিষ্ঠিত করতে পারেন যা কিনা একজন রাজনীতিবিদ বা নেতা আজকাল পারেনা।

কাজেই আমাদের শিল্পীদের দায় রয়েছে সমাজকে দেবার, দেখবার। তাদের প্রাপ্তি ভুলে, স্বার্থপর না হয়ে নিজেকেই নিজের প্রয়োজনীয় প্রতিষ্ঠিত করতে হবে। যেহেতু এমন অভাগা বঙ্গদেশে জন্মেছি। খালেদ ঠিকই সে দায় মেটাতেই আমেরিকা থেকে কোন এক ছুতোয় দেশে ফিরেছিল।

- Advertisement -

হ্যা পরিবার ও আত্মীয়দের বুঝতে হবে যারা জন্মগত তারকা তারা আর দশজনের মত নয়। তাদেরকে কিছু ছাড দিতে হবে। কথা কার্যক্রম কম বিচার করতে হবে, শুধু জাজমেনটাল হলে বিশ্ব সমাজই ক্ষতিগ্রস্ত হবে। শিল্পীদের কাজ শিল্পের মাধ্যমে ও সামাজিক দায়িত্ববোধে সমাজকে প্রগতির পথে নিয়ে যেতে সাহায্য করা। তেমনি জনগন ও প্রশাসনের দায়িতব শিল্পীদের পৃঠপোষকতা ও তদারকি করা। তাদের বিষাদিত সময়ের “ মাইনডসে” বদলে দিতে সাহায্য করা।

মিনার মাহমুদ ভাই, সাদিভাই, খালেদ সবাই আমাদের সম্পদ ছিল। জীবন যন্ত্রণা ভুলতে “স্বেচ্ছামৃত্যুর”পথই বেছে নেন অনেক গুণী শিল্পী কেউ কেউ ধীর মৃত্যু বা “স্বেচ্ছায় নিজেকে গুটিয়ে নেয়া মৃত্যু”। বিশ্বে অনেক খ্যতিমান যেমন আর্নেস্ট হেমিংওয়ে, সেলেবরিটি শেফ এনহনি বউরডেন(Anthony Bourdain) ফিডেল ক্যসটরোর ছেলে বালারট, রবিন উইলিয়াম, ভ্যনগগ এমন যারা হাজার মানুষকে প্রভাবিত করেছে আরো করার অনেক বাকি ছিল, কোন অভিমানে যন্ত্রনায় সব বিসর্জনের আত্মহুতি দিয়েছিল। আমরা সচেতন হই।

কেউ কিন্তু একবারে হঠাৎ চলে যায়না ! নিজ জীবন সবচেয়ে প্রিয় সবার কাছে। নিকটাত্মিয় ঠিকই বুঝতে পারেন জীবনের প্রতি আত্মহুতিকারীর এ অনিহা। সময় মত যোগ্যজনের কাউনসিলিং ও সেইমত প্রতিকার একমাত্র পথ তাদের মাইনডসেটকে ঘুরিয়ে দেবার।

টরন্টো, কানাডা

- Advertisement -

Read More

Recent