শুক্রবার - মে ২৪ - ২০২৪

জ্যমাইকায় কানাডিয়ান সৈন্য মোতায়েন

জ্যামাইকা সরকারের অনুরোধে ২৯ মার্চ কানাডিয়ান সশস্ত্র বাহিনীর ৭০ সদস্যকে মোতায়েন করা হয়েছে

ক্যারিবিয়ান কমিউনিটি সেনাবাহিনীকে প্রশিক্ষণের জন্য জ্যামাইকায় কয়েক ডজন কানাডিয়ান সৈন্য মোতায়েন করা হয়েছে। এসব কমিউনিটি সৈন্য হাইতিতে আইনশৃঙ্খলা ফিরিয়ে আনতে কাজ করবে।

ডিপার্টমেন্ট অব ন্যাশনাল ডিফেন্স থেকে দেওয়া এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, জ্যামাইকা সরকারের অনুরোধে ২৯ মার্চ কানাডিয়ান সশস্ত্র বাহিনীর ৭০ সদস্যকে মোতায়েন করা হয়েছে।

- Advertisement -

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, মাসব্যাপী এই কার্যক্রমের ফলে কানাডিয়ান সশস্ত্র বাহিনীর সদস্যরা কারিকম বাহিনীকে হাইতিতে মোতায়েনে প্রস্তুতি গ্রহণে সহায়তা করবে। ক্যারিবিয়ান সৈন্যরা জাতিসংঘ অনুমোদিত মিশনের অংশ হিসেবে হাইতিতে নিরাপত্তা প্রতিষ্ঠায় হাইতি জাতীয় পুলিশকে শক্তিশালী করবে।

ক্যাম্ববাটিং ফার্স্ট এইড এবং শান্তিরক্ষার জন্য সৈন্যদের প্রশিক্ষণ প্রদানের লক্ষ্যে কানাডিয়ান সৈন্যদের বাছাই করা হয়েছে মূলত কুইবেকের ভালকার্টিয়েরের রয়্যাল কমিউনিটি বাহিনীর প্রথম ব্যাটালিয়ন থেকে। আর ক্যারিবিয়ান কমিউনিটি বাহিনী নির্বাচন করা হয়েছে জ্যামাইকা, বেলিজ ও বাহামা থেকে।

হাইতির গ্যাংরা সংখ্যায় স্থানীয় পুলিশের চেয়ে বেশি এবং দেশটির গুরুত্বপূর্ণ অবকাঠামোর নিয়ন্ত্রণ নেয়, যা যুদ্ধের সূচনা ঘটায় এবং দ্বীপ সমাজটির ভেঙে পড়ার কারণ হয়ে দাঁড়ায়। গত জানুয়ারিতে কানাডিয়ান সশস্ত্র বাহিনী নেতৃত্বাধীন প্রশিক্ষণ কোর্সে জ্যামাইকা, বেলিজ ও বাহামা থেকে প্রায় ৩০০ কর্মকর্তা অংশ নেন।

- Advertisement -

Read More

Recent