শুক্রবার - জুলাই ১৯ - ২০২৪

অটিজম কর্মসূচির তহবিল ১২ কোটি ডলার

চিলড্রেন কমিউনিিট এবং সোশ্যাল সার্ভিসেস মন্ত্রী মাইকেল পারসা যখন দায়িত্ব নেন তখন মন্ত্রণালয়ের কর্মকর্তারা তাকে বলেছিলেন কর্মসূচির জন্য বরাদ্দ ৬৬ কোটি ৭০ লাখ ডলার দিয়ে কেবল ২০ হাজারের মতো শিশুকে কোর ক্লিনিক্যাল থেরাপি দেওয়া সম্ভব

অন্টারিও তাদের অটিজম সেবার তহবিল ১২ কোটি ডলার বাড়াচ্ছে। সাম্প্রতিক বাজেটে এই ঘোষণা দিয়েছে প্রাদেশিক সরকার। যদিও অটিজম নিয়ে কাজ করা ব্যক্তিরা নতুন এই তহবিলকে স্বাগত জানালেও হাজার হাজার শিশু থেরাপি থেকে বঞ্চিত থাকবে বলে জানিয়েছেন।

অন্টারিও আিটজম কোয়ালিশনের প্রেসিডেন্ট আলিনা ক্যামেরন বলেছেন, নতুন এই অর্থ বড় অগ্রগতি। তারপরও অটিজম কমিউনিটির এখনো অনেক প্রশ্ন থেকেই যাচ্ছে। বর্তমানে ৬০ হাজারের বেশি কর্মসূচিটির জন্য অপেক্ষমাণ রয়েছে এবং কর্মসূচিটি যে জায়গায় অবস্থান করছে তাতে শিশুদের বড় অংশকেই সহায়তা করতে পারবে না। উদ্যোগটি সাধুবাদ পাওয়ার যোগ্য হলেও বহু শিশু যেখানে অপেক্ষায় রয়েছে সেখানে কীভাবে আমরা এটাকে উদযাপন করব?

- Advertisement -

১২ কোটি ডলারকে অপর্যাপ্ত বলে মন্তব্য করেছেণ এনডিপি ক্রিটিক মনিক টেইলর। তিনি বলেন, আমরা জানি যে, এটা বিশৃঙ্খল পরিকল্পনা। বিষয়টি নিয়ে তাদেরকে আলোচনার টেবিলে ফিরতে হবে এবং যেসব শিশুর প্রয়োজন তারা যাতে সেবাটি পায় সেটা নিশ্চিত করতে হবে।

চিলড্রেন, কমিউনিিট এবং সোশ্যাল সার্ভিসেস মন্ত্রী মাইকেল পারসা যখন দায়িত্ব নেন তখন মন্ত্রণালয়ের কর্মকর্তারা তাকে বলেছিলেন, কর্মসূচির জন্য বরাদ্দ ৬৬ কোটি ৭০ লাখ ডলার দিয়ে কেবল ২০ হাজারের মতো শিশুকে কোর ক্লিনিক্যাল থেরাপি দেওয়া সম্ভব।

তথ্য অধিকার আইনে দ্য কানাডিয়ান প্রেসের হাতে আসা নথিতে দেখা গেছে, ২০২৩ সাল শেষে মূল সেবায় ভর্তি হয় প্রায় ১৭ হাজার শিশু। যদিও তাদের মধ্যে ১৪ হাজারেরও কম শিশু ওইসব সেবা গ্রহণের জন্য প্রকৃতপক্ষে তহবিল পেয়েছিল।

২০২৪ সালের বাজেটে বলা হয়েছে, ১২ কোটি ডলার তহবিল কোর ক্লিনিক্যাল সেবায় ২০ হাজার শিশু ও কিশোরকে ভর্তি করার ব্যাপারে সরকারের প্রতিশ্রুতি বাস্তবায়নে সহায়তা করবে।

- Advertisement -

Read More

Recent