শুক্রবার - মে ২৪ - ২০২৪

পিঅ্যান্ডজির ৮২ ব্যাগ টাইড ডিটারজেন্ট প্রত্যাহার

যুক্তরাষ্ট্র ও কানাডার বাজারে বিক্রি করা ৮২ লাখ ব্যাগ টাইড গেইন এইস ও এরিয়েল লন্ড্রি ডিটারেজন্ট প্রত্যাহার করে নিচ্ছে প্রোক্টার অ্যান্ড গ্যাম্বল

যুক্তরাষ্ট্র ও কানাডার বাজারে বিক্রি করা ৮২ লাখ ব্যাগ টাইড, গেইন, এইস ও এরিয়েল লন্ড্রি ডিটারেজন্ট প্রত্যাহার করে নিচ্ছে প্রোক্টার অ্যান্ড গ্যাম্বল। পণ্যগুলোর চাইল্ড-রেজিসট্যান্স প্যাকেজিংয়ে ত্রুটির কারণে এগুলো প্রত্যাহার করা হচ্ছে।

পিঅ্যান্ডজি এবং যুক্তরাষ্ট্র ও কানাডার পণ্য সুরক্ষা নিয়ন্ত্রক সংস্থার এক নোটিশে ৫ এপ্রিল বলা হয়েছে, বাইরের দিকে যেভাবে মোড়কজাত করা হয়েছে তাতে ডিটারজেন্ট পড ভেঙ্গে জিপার ট্র্যাকের কাছে চলে আসতে পারে, যা শিশুদের ও যারা তা খেয়ে ফেলতে পারে তাদের জন্য ভয়াবহ ঝুঁকির কারণ হতে পারে। এ ছাড়া এটা ত্বক ও চোখের সম্ভাব্য ক্ষতিরও কারণ হতে পারে।

- Advertisement -

এই ত্রুটির কারণে এখন পর্যন্ত সরাসরি ক্ষতির বিষয়টি নিশ্চিত হওয়া যায়নি। তবে যুক্তরাষ্ট্রে চার শিশুর লন্ড্রি প্যাকেটের নাগাল পাওয়ার তথ্য জানা গেছে। এর মধ্যে তিনজন তা মুখে দিয়েছে। তবে এসব পড প্রত্যাহারকৃত ব্যাগ থেকে এসেছে কিনা তা জানা যায়নি। এমনটাই জানিয়েছে পিঅ্যান্ডজি এবং যুক্তরাষ্ট্রের কনজ্যুমার প্রোডাক্ট কমিশন।

২০২৩ সালের সেপ্টেম্বর থেকে ২০২৪ সালের ফেব্রুয়ারির মধ্যে উৎপাদন ও ওয়ালমার্ট, টার্গেট, সিভিএস ও অ্যামাজনের মতো বৃহৎ রিটেইলারে বিক্রি করা নির্দিষ্ট ব্যাচের টাইড, গেইন, এইস ও এরিয়েল লন্ড্রি ডিটারজেন্ট প্রত্যাহারের ঘোষণা দেওয়া হয়েছে। লট কোড দিয়ে শনাক্তযোগ্য প্রত্যাহারকৃত পণ্যের গন্ধ ও আকার ভিন্ন ভিন্ন। এসব পণ্যের ৮২ লাখ ব্যাগ যুক্তরাষ্ট্রে এবং ৫৬ হাজার ৭০০ এর বেশি ব্যাগ কানাডায় বিক্রি করা হয়েছে।

প্রত্যাহারকৃত এসব পণ্য যেসব ভোক্তার কাছে আছে তাদেরকে পণ্যগুলো শিশুদের দৃষ্টির ও নাগালের বাইরে রাখার পরামর্শ দেওয়া হয়েছে। সেই সঙ্গে পূর্ণ অর্থ ফেরত পেতে সিনসিনাটিভিত্তিক পিঅ্যান্ডজির সঙ্গে যোগাযোগ করতে বলা হয়েছে।

- Advertisement -

Read More

Recent