শুক্রবার - মে ২৪ - ২০২৪

লিবারেল ককাসে থাকছেন অ্যান্থনি হাউসফাদার

হাউস অব কমন্সে গত মাসে পাস করা প্রস্তাব নিয়ে ব্যাপক ক্ষোভ সত্ত্বেও লিবারেল ককাসে থাকছেন বলে ৫ এপ্রিল জানিয়েছেন মন্ট্রিয়লের এমপি অ্যান্থনি হাউসফাদার

হাউস অব কমন্সে গত মাসে পাস করা প্রস্তাব নিয়ে ব্যাপক ক্ষোভ সত্ত্বেও লিবারেল ককাসে থাকছেন বলে ৫ এপ্রিল জানিয়েছেন মন্ট্রিয়লের এমপি অ্যান্থনি হাউসফাদার। ইসরায়েল-হামাস যুদ্ধের নিয়ে এনডিপির আনা প্রস্তাব লিবারেলদের দেওয়া সংশোধনীসহ ১৮ মার্চ পাস হওয়ার পর থেকে পরবর্তী পদক্ষেপ কী হতে পারে তা নিয়ে কথা বলেছেন হাউসফাদার।

৫ এপ্রিল বিকালে এক লিখিত বিবৃতিতে হাউসফাদার বলেন, প্রস্তাবটি গ্রহণ এবং এর ফলে যেসব ঘটনা ঘটেছে তা তাকে এতটাই ক্ষুব্ধ করেছে যতটা ক্ষুব্ধ করেছে আমার সঙ্গে যোগাযোগ হওয়া ইহুদি কানাডিয়ানদের। কিন্তু আমি জানি যে আমার মূল মূল্যবোধ লিবারেল হিসেবে থেকে যাওয়া।

- Advertisement -

হাউসফাদার বলেন, সাম্প্রতিক দিনগুলোতে প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর সঙ্গে অনেকগুলো দীর্ঘ আলোচনা হয়েছে। কানাডায় বর্তমানে ইহুদি বিদ্বেষ নিয়ে যে বড় ধরনের সমস্যা সৃষ্টি হয়েছে এবং তার বিরুদ্ধে লড়াইয়ে ফেডারেল সরকারের কী করা প্রয়োজন সেসব বিষয় উঠে এসেছে ওই আলোচনায়।

তিনি বলেন, এটা ছাড়া ইহুদি সম্প্রদায়ের সামনে বড় কোনো ইস্যু নেই। এখনই এ সমস্যার সমাধান করতে হবে। এ সমস্যা সমাধানে ট্রুডো তার সঙ্গে সরাসরি কাজ করতে বলেছেন। সেটা হতে পারে নীতির ক্ষেত্রে, বিশ^বিদ্যালয়ং ক্যাম্পাসে ইহুদি বিদ্বেষ সংক্রান্ত এবং বিক্ষোভ ও কমিউনিটি বিল্ডিংয়ের মাঝে নিরাপদ ক্ষেত্রে তৈরি করার প্রশ্নে।

ট্রুডোর কার্যালয় থেকে বলা হয়েছে, হাউসফাদারের বিবৃতির বিষয়ে প্রধানমন্ত্রীর তরফ থেকে কোনো বিবৃতি নেই।

ইসরায়েল-হামাস যুদ্ধ ৭ এপ্রিল ছয় মাসে পড়েছে। ফিলিস্তিনপন্থী বিক্ষোভের সমালোচনায় যারা খুব বেশি সরব হাউসফাদার তাদের অন্যতম এবং তিনি নিজেও ইহুদি। তিনি বলেছেন, বিক্ষোভকারীরা কানাডিয়ান ইহুদিদের ভয় দেখিয়েছে। ইসরায়েল সরকারের পদক্ষেপের জন্য তারা যে দায়ী সেদিকেও ইঙ্গিত করেছেন তিনি।

- Advertisement -

Read More

Recent