শুক্রবার - মে ২৪ - ২০২৪

কানাডিয়ান ত্রাণকর্মীর মৃত্যু নিয়ে ইসরায়েলের ব্যাখ্যা

১ এপ্রিল ডেইর আল বালাহর একটি গুদামে ১০০ টন খাদ্য বিতরণের পর কনভয়ে হামলার ফলে ওয়ার্ল্ড সেন্ট্রাল কিচেনের যে সাত কর্মী নিহত হন ৩৩ বছর বয়সী ফ্লিকিঞ্জার তাদের একজন

গাজা ভূখন্ডে মানবিক সহায়তা কর্মীদের ওপর হামলায় কানাডিয়ান সেনাবাহিনীর অবসরপ্রাপ্ত এক কর্মকর্তা নিহত হয়েছেন। ওই সময় ঠিক কী ঘটেছিল সে ব্যাপারে ইসরায়েলের তরফ থেকে যে ব্যাখ্যা দেওয়া হয়েছে তা প্রত্যাখ্যান করেছেন নিহতের মা।

সিলভি ল্যাবেরেক বলেন, তার আশা তার ছেলে জ্যাকব ফ্লিকিঞ্জার ও তার ছয় সহকর্মীর মৃত্যু সব ত্রাণকর্মী ও গাজার সব বাসিন্দার জন্য ইতিবাচক পরিবর্তন নিয়ে আসবে। বহু মানুষ বিভিন্নভাবে জ্যাকবকে সম্মান জানাচ্ছে জেনে আমার মধ্যে ভালো অনুভূতি কাজ করছে। সুতরাং, আমি আশাবাদী যে, এ ধরনের হত্যা বন্ধের সম্ভাবনার ক্ষেত্রে এই ঘটনা একটা ইতিবাচক প্রভাব ফেলবে।

- Advertisement -

১ এপ্রিল ডেইর আল-বালাহর একটি গুদামে ১০০ টন খাদ্য বিতরণের পর কনভয়ে হামলার ফলে ওয়ার্ল্ড সেন্ট্রাল কিচেনের যে সাত কর্মী নিহত হন ৩৩ বছর বয়সী ফ্লিকিঞ্জার তাদের একজন। অবসরপ্রাপ্ত একজন ইসরায়েলি জেনারেল এই হামলার তদন্ত করেছেন এবং ৫ এপ্রিল প্রকাশিত প্রতিবেদনে এই হামলাকে নীতির লঙ্ঘন ও ভূল পর্যবেক্ষণের ফল বলে উল্লেখ করা হয়েছে।

তিনি বলেন, ড্রোন ক্যামেরা ফুটেজ থেকে পাওয়া একটি পর্যবেক্ষণের ভিত্তিতে ইসরায়েলি ডিফেন্স ফোর্সের একজন কর্নেল একাধিক হামলার নির্দেশ দেন। কনভয়ের কেউ একজন অস্ত্রধারী ছিলেন বলে পর্যবেক্ষণে বলা হয়। ওই পর্যবেক্ষণ পরে ভুল প্রমাণিত হয়।

এ ঘটনায় ওই কর্নেল ও মেজরকে চাকরি থেকে বরখাস্ত করা হয়েছে এবং আরও তিন সামরিক কর্মকর্তার কাজকে অননুমোদন করা হয়। সামরিক মুখপাত্র রিয়ার অ্যাডমিরাল ড্যানিয়েল হাগারি সাংবাদিকদের বলেন, এটা দুঃখজনক ঘটনা। এটা খুবই গুরুতর ঘটনা, যে জন্য আমরা দায়ী এবং এটা ঘটার কথা ছিল না। এ ধরনের ঘটনার যাতে পুনরাবৃত্তি না হয় আমরা সেটা নিশ্চিত করব।

এই ব্যাখ্যা তার কাছে অসত্য বলে মনে হয়েছে। তিনি বলেন, এটা যে তাদের ভুল সেটা তারা অস্বীকার করছে।

- Advertisement -

Read More

Recent