সোমবার - এপ্রিল ২৯ - ২০২৪

‘গণভোটের’ হুমকি

একটি গণভোট শুরু করবেন কিনা তা নির্ভর করছে ট্রুডো প্রদেশকে অভিবাসন ফাইলের উপর আরও ক্ষমতা দেয় কিনা তার উপর

মঙ্গলবার কুইবেকের প্রিমিয়ার ফ্রাঁসোয়া লেগল্ট তাঁর প্রদেশে অস্থায়ী অভিবাসীদের সংখ্যা কমানোর জন্য ফেডারেল সরকারের উপর চাপ সৃষ্টি করেছেন, এই বিষয়ে তিনি একটি “গণভোট” করার হুমকি দিয়েছেন।

লেগল্ট সাংবাদিকদের বলেন, গণভোট চালু করা তার সরকারের স্বল্পমেয়াদী পরিকল্পনার মধ্যে নেই। তবে তিনি বলেন যে, প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো যদি কুইবেকের অভিবাসন হ্রাসের দাবি পূরণ না করেন তবে সিদ্ধান্ত পরিবর্তন হতে পারে।

- Advertisement -

লেগল্ট আইনসভায় বলেছিলেন, আমরা শেষ পর্যন্ত কী একটি গণভোট করব ? আমরা কী এটি আরও বিস্তৃতভাবে করি, অন্যান্য বিষয়ে? সবকিছুই ফেডারেলের সাথে আলোচনার ফলাফলের উপর নির্ভর করবে।

উল্লেখ্য, মার্চ মাসে দুই নেতার মধ্যে একটি বৈঠকের সময় ট্রুডো প্রদেশে কারা অভিবাসন করতে পারে তার পূর্ণ ক্ষমতার জন্য কুইবেক সরকারের কাছে লেগল্টের আহ্বান প্রত্যাখ্যান করেছিলেন।

তখন লেগল্ট বলেছিলেন যে, প্রধানমন্ত্রী অভিবাসন সম্পর্কিত অন্যান্য বিষয়ে উল্লেখযোগ্য পরিমাণে “উন্মুক্ততা” দেখিয়েছেন এবং ৩০ জুনের মধ্যে দুজন আবার দেখা করবেন।

মঙ্গলবার লেগল্ট বলেছেন, ভুলে যাবেন না মিঃ ট্রুডো,আপনি আমাকে ৩০ জুনের মধ্যে একটি নতুন মিটিং করার প্রতিশ্রুতি দিয়েছিলেন। তাই আমি ফলাফল আশা করছি।

কুইবেলের প্রধানমন্ত্রী বলেন, কুইবেকের ৫৬০,০০০ অস্থায়ী অভিবাসী রয়েছে। যার অধিকাংশ আশ্রয়প্রার্থী, অস্থায়ী বিদেশী কর্মী এবং আন্তর্জাতিক ছাত্র রয়েছে। সামাজিক পরিষেবাগুলির ওপর চাপ সৃস্টি হচ্ছে এবং ফরাসি ভাষাকে ঝুঁকির মধ্যে ফেলছে।
তিনি বলেন, কুইবেকারদের বিশাল সংখ্যাগরিষ্ঠ তার সাথে একমত। “আমি মিঃ ট্রুডোকে যা বলতে চাই তা হল যে বেশিরভাগ কুইবেকাররা মনে করে যে ৫৬০,০০০ অস্থায়ী অভিবাসী, এটি খুব বেশি।

অভিবাসন বিতর্ক কুইবেক ও ফেডারেল, এই দুই সরকারের মধ্যে দীর্ঘদিন ধরে চলে আসছে। এই বছরের শুরুর দিকে প্রধানমন্ত্রী কুইবেকে প্রবেশকারী আশ্রয়প্রার্থীদের আগমনের বিষয় জানিয়ে ট্রুডোকে চিঠি লিখেছিলেন। সাম্প্রতিক বছরগুলোতে, বিশেষত গত বছর কানাডায় আসা ১৪৪,,০০০ শরণার্থীর মধ্যে ৬৫,০০০ এরও বেশি অভিবাসীকে প্রদেশটি স্বাগত জানিয়েছে। কুইবেক অটোয়াকে $১ বিলিয়ন ফেরত দেওয়ার দাবি করেছে। প্রদেশটি বলেছে যে, গত তিন বছরে আশ্রয়প্রার্থীদের জন্য খরচ হয়েছে। দুই সরকার কুইবেকের দাবি পর্যালোচনার জন্য একটি ওয়ার্কিং গ্রুপ তৈরি করতে সম্মত হয়েছে।

লেগল্ট বলেন, আলোচনায় কুইবেকের লিভারেজ হচ্ছে জনসংখ্যার “সমর্থন” পেতে।

তিনি আরো জানান যে, তিনি এই বিষয়ে একটি গণভোট শুরু করবেন কিনা, তা নির্ভর করছে ট্রুডো প্রদেশকে অভিবাসন ফাইলের উপর আরও ক্ষমতা দেয় কিনা তার উপর।

মন্ট্রিয়েল, কানাডা

- Advertisement -

Read More

Recent