বৃহস্পতিবার - মে ২৩ - ২০২৪

টিডিএসবিকে কম্বাইন স্কুলে শিক্ষার্থী ভর্তির অনুমতি দেবে না অন্টারিও

শিক্ষামন্ত্রী স্টিফেন লেচি ৮ এপ্রিল সাংবাদিকদের বলেন টিডিএসবি ১২ কোটি ডলারের বেশি তহবিল পেয়েছে ১০ হাজারের কম শিক্ষার্থীকে শিক্ষা দিচ্ছে এবং আগের চেয়ে এক লাখ ডলারের বেশি বেতনপ্রাপ্ত কর্মীর সংখ্যা আগের চেয়ে বেড়েছে

প্রদেশের সবচেয়ে বড় স্কুল বোর্ডের অনুরোধ প্রত্যাখ্যান করতে যাচ্ছেন অন্টারিওর শিক্ষামন্ত্রী। বোর্ডের মতে, প্রতি বছর চারটি স্কুলকে সহশিক্ষার সুযোগ দিলে বাজেটের ওপর চাপ কমত। স্কুল বন্ধের ওপর সাত বছরের স্থগিতাদেশের প্রতিক্রিয়ায় অনুষ্ঠিত এক বৈঠকে গত সপ্তাহে এই অনুরোধ করে টরন্টো ডিস্ট্রিক্ট সুকল বোর্ড (টিডিএসবি)।

অপেক্ষাকৃত কম ব্যবহৃত স্কুলগুলো বন্ধ বা একীভূতকরণ বন্ধের লক্ষ্যে ২০১৭ সালে এই স্থগিতাদেশ কার্যকর করা হয়। পদক্ষেপটি সাময়িক হওয়ার কথা ছিল এবং সিদ্ধান্তটি পর্যালোচনারও কথা ছিল। আজ পর্যন্ত ওই পর্যালোচনা শেষ হয়নি। অন্টারিও সরকারও স্থগিতাদেশের অবসানের কোনো ইঙ্গিত দেয়নি।

- Advertisement -

৪ এপ্রিলের বৈঠকে টিডিএসবি এই যুক্তি তুলে ধরে যে, ক্রমবর্ধমান খরচ কমাতে এবং দীর্ঘমেয়াদি পরিকল্পনা তৈরির সুযোগ দিতে প্রদেশের বরং বছরে চারটি স্কুল একত্রীকরণ এই স্থগিতাদেশ থেকে অব্যাহতি দেওয়া উচিত।

টিডিএসবির চেয়ার রাচেল চার্নোস-লিন এক বিবৃতিতে বলেন, স্কুলগুলো একত্রীকরণ করতে পারার সামর্থ্য টিডিএসবির শিক্ষার্থী এবং কমিউনিটিগুলোর জন্য হবে সত্যিকারের বিজয়। সেই সঙ্গে প্রত্যেক স্থানীয় স্কুলে শিক্ষার্থীদের কাক্সিক্ষত প্রোগ্রামগুলো চালু করতে আমাদের সমর্থ করবে। মন্ত্রণালয়ের গুরুত্বপূর্ণ এই কাজের প্রভাব হবে অবিশ্বাস্য এবং টিডিএসবিকে তার কার্যক্রম আরও আর্থিকভাবে দক্ষতার সঙ্গে পরিচালনার সুযোগ করে দেবে। সেই সঙ্গে শিক্ষার্থী, পরিবার ও কমিউনিটিগুলোর চাহিদা ও আকাক্সক্ষা অনুযায়ী আরও উন্নত সেবা দিতে বোর্ড।

শিক্ষামন্ত্রী স্টিফেন লেচি ৮ এপ্রিল সাংবাদিকদের বলেন, টিডিএসবি ১২ কোটি ডলারের বেশি তহবিল পেয়েছে, ১০ হাজারের কম শিক্ষার্থীকে শিক্ষা দিচ্ছে এবং আগের চেয়ে এক লাখ ডলারের বেশি বেতনপ্রাপ্ত কর্মীর সংখ্যা আগের চেয়ে বেড়েছে। তারা সিটি অব টরন্টোর সর্ববৃহৎ রিয়েল এস্টেট পোর্টফোলিওর ওপর বসে আছে। সুতরাং, বোর্ডের উদ্দেশে আমার বার্তা থাকবে, করের অর্থ ব্যয়ে তাদের আরও দায়িত্বশীল হতে হবে এবং প্রত্যেক বোর্ড যেটা করে তাদেরকেও তাই করতে হবে এবং সেটা হচ্ছে বাজেটে ভারসাম্য আনা। তার সরকার স্কুল বন্ধের পরিবর্তে আরও বেশি সংখ্যক স্কুল নির্মাণ করবে।

- Advertisement -

Read More

Recent