শুক্রবার - মে ২৪ - ২০২৪

নতুন কর উড়িয়ে দিচ্ছেন না অর্থমন্ত্রী

আসন্ন ফেডারেল বাজেটে মধ্যবিত্তদের ওপর কর বৃদ্ধির সম্ভাবনা নাকচ করে দিয়েছেন ফেডারেল অর্থমন্ত্রী ক্রিস্টিয়া ফ্রিল্যান্ড

আসন্ন ফেডারেল বাজেটে মধ্যবিত্তদের ওপর কর বৃদ্ধির সম্ভাবনা নাকচ করে দিয়েছেন ফেডারেল অর্থমন্ত্রী ক্রিস্টিয়া ফ্রিল্যান্ড। তবে কর্পোরেশনগুলো বা ধনীদের ওপর নতুন কর আরোপ করা হবে কিনা সে ব্যাপারে কিছু বলেননি।

৯ এপ্রিলের সংবাদ সম্মেলনে কর্পোরেট কানাডা মধ্যবিত্তের বাইরে অন্যদের ওপর নতুন কর আরোপ করা হবে কিনা জানতে চাইলে সুনির্দিষ্ট করে কোনো উত্তর দেননি ফ্রিল্যান্ড। এর পরিবর্তে তিনি কানাডিয়ানদের গুরুত্বপূর্ণ যেমন আবাসন ও কৃত্রিম বুদ্ধিমত্তায় বিনিয়োগের জরুরি প্রয়োজনের ওপর জোর দিয়েছেন তিনি।

- Advertisement -

ফ্রিল্যান্ড বলেন, বিশেষ করে তরুণদের কথা বিবেচনা করে ওই বিনিয়োগ অর্থাৎ আবাসন, ক্রয়ক্ষমতা, উৎপাদনক্ষমতা এবং প্রবৃদ্ধিতে বিনিয়োগ প্রয়োজন আমাদের। আমরা এটাও বিশ্বাস করি যে, এই বিনিয়োগ আর্থিক দায়িত্বশীলভাবে করাটাও নিশ্চিত করা গুরুত্বপূর্ণ।

ফেডারেল ঘাটতি ৪ হাজার ১০ কোটি ডলারের মধ্যে রাখাসহ আর্থিক সুরক্ষার যে ঘোষণা ফলে দেওয়া হয়েছে তা অনুসরণ করবেন বলে এরই মধ্যে জানিয়ে দিয়েছেন ফ্রিল্যান্ড। কিন্তু নতুন ব্যবস্থার অর্থের সংস্থান মধ্যবিত্তের ওপর কর বাড়িয়ে করা হবে না। তিনি বলেন, কঠোর পরিশ্রমী মধ্যবিত্ত শ্রেণির কানাডিয়ানদের প্রতি আমরা সত্যিসত্যিই প্রতিশ্রুতিবদ্ধ। তাই তাদের ওপর কোনো কর বাড়ানো হবে না।

প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোও এরই মধ্যে একই ধরনের মন্তব্য করেছেন।

১৬ এপ্রিল ফেডারেল বাজেট ঘোষিত হতে যাচ্ছে। এই অবস্থায় জাতীয় স্কুল ফুড কর্মসূচিসহ সাম্প্রতিক একাধিক নীতি প্রস্তাবনায় লিবারেলরা কীভাবে ব্যয় করবে সেই প্রশ্ন ঘুরছে। উচ্চ মূল্যস্ফীতি এড়াতে বা ব্যাংক অভ কানাডার সুদ হার কর্তন বিলম্বিত না করার উদ্দেশে ব্যয়ের লাগাম টেনে ধরতে ব্যাপক চাপের মধ্যে রয়েছে লিবারেল সরকার। শ্লথ অর্থনীতি সরকারের রাজস্বের ওপরও প্রভাব ফেলছে। এর অর্থ হচ্ছে, নতুন উদ্যোগে বিনিয়োগের মতো কম ডলার পাওয়া যাচ্ছে।

- Advertisement -

Read More

Recent