শুক্রবার - মে ২৪ - ২০২৪

ডেন্টাল কর্মসূচি চালুর আগে ডেন্টাল অ্যাসোসিয়েশনের সঙ্গে আলোচনা

মার্ক হল্যান্ড ৮ এপ্রিল সাংবাদিকদের বলেন তারা তাদের কাজ করছে তারা দর কষাকষি চালিয়ে যাচ্ছে অ্যাসোসিয়েশন তাদের সদস্যদের জন্য সর্বোত্তমটি চায় আমি করদাতাদের জন্য সর্বোত্তমটি নিশ্চিত করতে চাই

ডেন্টাল কর্মসূচি নিয়ে কানাডার ডেন্টাল অ্যাসোসিয়েশন আলোচনা চালাচ্ছে। ফেডারেল স্বাস্থ্যমন্ত্রী মার্ক হলান্ড এই তথ্য জানিয়েছেন। অ্যাসোসিয়েশন বলছে, তাদের কিছু সদস্য জাতীয় ডেন্টাল কেয়ার পরিকল্পনায় অংশ নেওয়ার ব্যাপারে অনিচ্ছুক।

মার্ক হল্যান্ড ৮ এপ্রিল সাংবাদিকদের বলেন, তারা তাদের কাজ করছে। তারা দর-কষাকষি চালিয়ে যাচ্ছে। অ্যাসোসিয়েশন তাদের সদস্যদের জন্য সর্বোত্তমটি চায়। আমি করদাতাদের জন্য সর্বোত্তমটি নিশ্চিত করতে চাই।

- Advertisement -

তিনি বলেন, যদিও অনেক ডেন্টিস্ট ও অন্যান্য ডেন্টাল কেয়ার সরবরাহকারীদের দাবি ফেডারেল সরকার গ্রহণ করতে পারে না। তারা চান, রোগীরা সেবাটির বিনিময়ে প্রথমে অর্থ পরিশোধ করুক। এরপর অটোয়ার কাছ থেকে অর্থ ফেরত নিক। আমরা সেটা করতে পারি না। কর্মসূচির আওতায় থাকা ব্যক্তিরা তাদের পকেট থেকে অর্থ ব্যয় করতে পারবে না। সুতরাং, সেটা সম্ভব নয়।

তিনি আরও বলেন, ডেন্টাল সেবা প্রদানকারীদের ওপর থেকে প্রশাসনিক বোঝা যতটা সম্ভব কমানোর ব্যাপারে রাজি আছে। একই সঙ্গে অটোয়া কর্মসূচিটির ওপর কিছুটা নিয়ন্ত্রণ পদ্ধতির দিকেও চোখ রাখছে। তা না হলে কেউ কেউ এর অপব্যবহার করতে পারেন এবং আমরা সেটা চাই না। করদাতাদের প্রতি আমাদের দায়বদ্ধতা রয়েছে।

বিরোধী দলের গুরুত্বপূর্ণ ভোটাভুটিতে সমর্থন পাওয়া নিশ্চিত করতে এনডিপির সঙ্গে সম্পাদিত চুক্তির অংশ হিসেবে কানাডিয়ান ডেন্টাল কেয়ার প্ল্যান চালু করেছে লিবারেল সরকার। ফেডারেল ইন্স্যুরেন্সের মতো কর্মর্সূচিটি যেসব বিমাহীন পরিবারের বার্ষিক আয় ৯০ হাজার ডলারের নিচে তাদের এর আওতায় আসার কথা। মে মাস থেকে শুরু হওয়া এই কর্মসূচিতে জ্যেষ্ঠ নাগরিকদের অংশগ্রহণের আমন্ত্রণ জানানো হয়েছে। আগামী পাঁচ বছরে এই পরিকল্পনায় খরচ ধরা হয়েছে ১ হাজার ৩০০ কোটি ডলার।

কিন্তু কানাডিয়ান ডেন্টাল কেয়ার খাত পুরোপুরি এতে সম্পৃক্ত হয়নি। ডেন্টিস্ট ও হাইজিনিস্টদের প্রতিনিধিত্বকারী অ্যাসোসিয়েশন ফেডারেল সরকারের অর্থ পরিশোধের পদ্ধতির সমালোচনা করে বলেছে, প্রস্তাবিত ফি তাদের সদস্যরা রোগীদের ক্ষেত্রে যে বিল করেন তারা চেয়ে কম। যদিও হল্যান্ডের কার্যালয় প্রস্তাবিত ফি ন্যায্য বলে বর্ণনা করেছে।

- Advertisement -

Read More

Recent