বৃহস্পতিবার - মে ২৩ - ২০২৪

কানাডার পার্লামেন্টে প্রধান প্রশাসনিক পদে বাংলাদেশি বংশোদ্ভূত শায়লা আনোয়ার

কানাডায় হাউস অব কমন্স ও সিনেটের প্রধান প্রশাসনিক কর্মকর্তা হিসেবে নিয়োগ পেয়েছেন বাংলাদেশি বংশোদ্ভূত কানাডিয়ান নাগরিক শায়লা আনোয়ার

কানাডায় হাউস অব কমন্স ও সিনেটের প্রধান প্রশাসনিক কর্মকর্তা হিসেবে নিয়োগ পেয়েছেন বাংলাদেশি বংশোদ্ভূত কানাডিয়ান নাগরিক শায়লা আনোয়ার। দেশটির টপ ব্যুরোক্রেসি ক্লার্ক অব দ্য সিনেট অ্যান্ড ক্লার্ক অব দ্য পার্লামেন্ট পদে তাকে নিয়োগ দেওয়া হয়। আগামী ৬ মে থেকে তার নিয়োগ কার্যকর হবে।

শায়লা ২০০৭ সাল থেকে হাউস অব কমন্সে পার্লামেন্ট ও সিনেটে অনেক গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করে আসছেন। কানাডার হয়ে তিনি বিভিন্ন আন্তর্জাতিক ফোরামে প্রতিনিধিত্ব করেছেন। ক্লার্ক অব দ্য সিনেট অ্যান্ড ক্লার্ক অব দ্য পার্লামেন্টের কাজ হচ্ছে পুরো সংসদের দৈনন্দিন কাজকর্ম পরিচালনা করা এবং দেখভাল করা।

- Advertisement -

কানাডিয়ান পাবলিক সার্ভিস এমপ্লয়মেন্ট অ্যাক্টের আওতায়, গভর্নরস ইন কাউন্সিল এ নিয়োগ দেয়। এ পদের সুপারিশ আসে কেবিনেট থেকে। অর্থাৎ মন্ত্রীসভার অনুমোদনের পরই কাউকে নিয়োগের জন্য প্রস্তাব পাঠানো হয় এবং গভর্নরস ইন কাউন্সিল নিয়োগটি দেয়। শায়লা আনোয়ারের ক্ষেত্রেও তাই হয়েছে, তার যোগ্যতা দক্ষতা বিবেচনা করে কেবিনেট তাকে এ পদে সুপারিশ করেছে এবং গভর্নরস ইন কাউন্সিল তাকে নিয়োগ দিয়েছে।

কানাডার অটোয়ার কালর্টন ইউনিভার্সিটি থেকে ইংরেজি সাহিত্যে মাস্টার্স এবং রাস্ট্র বিজ্ঞানে মাস্টার্স ডিগ্রি অর্জন করেছেন। তিনি ফিরোজ ও মাসুদা আনোয়ারের মেয়ে এবং কবি জসিমউদ্দীদের নাতনি।

- Advertisement -

Read More

Recent