শুক্রবার - মে ২৪ - ২০২৪

পার্কিং নিয়ম লঙ্ঘনে জরিমানা বৃদ্ধির প্রস্তাব অনুমোদন

ম্যাকেলভি বলেন আমার মনে হয় সহকর্মী কাউন্সিলরদের সঙ্গে আলোচনা থেকে দ্রুতই আমরা বুঝতে পারি যে আমাদের সঠিক পরিস্থিতিতে সঠিক কাজটি করা প্রয়োজন

১০০টির বেশি পার্কিং নিয়ম লঙ্ঘনে জরিমানা বৃদ্ধির প্রস্তাবের পক্ষে ভোট দিয়েছেন টরন্টো সিটি কাউন্সিলররা। ১৭ এপ্রিলের বৈঠকে সিটি কর্মীদের এক প্রতিবেদনের নিয়ে বিতর্ক হয়। প্রতিবেদনে পার্কিং, গাড়ি থামানো ও দাঁড় করিয়ে রাখা সংক্রান্ত ২৫টি অপরাধের জরিমানা বৃদ্ধির প্রস্তাব দেওয়া হয়।

অবকাঠামো ও পরিবেশ কমিটির চেয়ার সিটি কাউন্সিলর জেনিফার ম্যাকেলভি প্রাথমিক প্রতিবেদনে উল্লেখিত জরিমানার পরিমান বাড়ানোর পক্ষে সংশোধনী এনে প্রস্তাবটি উত্থাপন করেন। ২০-১ ভোটে প্রস্তাবটি অনুমোদিত হয়।

- Advertisement -

ম্যাকেলভি বলেন, আমার মনে হয় সহকর্মী কাউন্সিলরদের সঙ্গে আলোচনা থেকে দ্রুতই আমরা বুঝতে পারি যে, আমাদের সঠিক পরিস্থিতিতে সঠিক কাজটি করা প্রয়োজন। আমাদের মধ্যে কেউ কেউ আছেন, যারা এই জরিমানাকে অনেক বেশি বলে মনে করেন। অনেকে আবার খুবই কম বলে মনে করেন। আমি মনে করি, শেষ পর্যন্ত সিটি কর্মীরা যে জরিমানার প্রস্তাব দিয়েছেন তা সত্যি সত্যিই সঠিক।

উদাহরণ হিসেবে, বাইক লেনে পার্কিংয়ের জরিমানা ১৫০ ডলার থেকে বাড়িয়ে ২০০ ডলারে উন্নীত করা হয়েছে। পার্কিং মেশিনে প্রয়োজনীীয় ফি পরিশোধ না করলে জরিমানা ৩০ ডলার থেকে বেড়ে হবে ৫০ ডলার। ১ আগস্ট থেকে অনুমোদিত এই জরিমানা কার্যকর হবে।
একই সঙ্গে কাউন্সিল পরিবহন সেবার মহাব্যবস্থাপককে প্রতি প্রতি পাঁচ বছর অন্তর জরিমানা পর্যালোচনা করে মূল্যস্ফীতির সঙ্গে সমন্বয়ের পর প্রতিবেদন জমা দিতে বলেছে। এই জরিমানার ব্যাপারে কিছু বিরোধিতা রয়েছে। কিন্তু বাসিন্দাদের সামনে নিয়ম মানা ও বৈধভাবে পার্কিংয়ের একটি সুযোগ এসেছে।

প্রতিবেদন অনুযায়ী, বর্তমান যে জরিমানা তা পাশর্^বর্তী মিউনিসিপালিটিগুলোর পার্কিং আইন না মানার জরিমানার সঙ্গে সামঞ্জস্যপূর্ণ নয়। বর্তমানে জরিমানার পরিমাণ সর্বনি¤œ ১৫ ডলার থেকে সর্বোচ্চ ৬০ ডলার। একই অপরাধে পাশর্^বর্তী মিউনিসিপালিটিগুলোতে যে জরিমানা সে তুলনায় এটা অনেক কম। চালুর পর থেকেই টরন্টোতে অধিকাংশ জরিমানা অপরিবর্তীত রয়েছে। মূল্যস্ফীতির সঙ্গে স্বয়ংক্রিয়ভাবে সমন্বয় হয়নি।

- Advertisement -

Read More

Recent