শুক্রবার - মে ২৪ - ২০২৪

সুরঞ্জনা ভট্টাচার্যের “Stitched Collage”

আলিয়ঁস ফ্রঁসেজ দো ঢাকার লা গ্যালারিতে শুরু হল শিল্পী সুরঞ্জনা ভট্টাচার্যের “Stitched Collage” শীর্ষক একক শিল্পকর্ম প্রদর্শনী।

- Advertisement -

প্রদর্শনীর শুভ উদ্বোধন করা হয় শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, সন্ধ্যা ৬ টায়।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের অধ্যাপক শিশির ভট্টাচার্য্য, সমালোচক মঈনুদ্দিন খালেদ, বিশিষ্ট শিল্পী সৈয়দ ইকবাল, বিখ্যাত লেখক, পদার্থবিদ এবং শিক্ষাবিদ অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল এবং বিশিষ্ট চিত্রশিল্পী মনিরুল ইসলাম।

শিল্পকৌশল হিসেবে কোলাজের বয়স দুই হাজার বছরের বেশি। আধুনিক শিল্পধারা বা মডার্ন আর্টের যুগে পিকাসো, জর্জ ব্রাক, অঁরি মাতিস এবং ভাসিলি কঁদিনিস্কির মতো মহান শিল্পীদের হাতের ছোঁয়ায় ধন্য হয়েছে এই শিল্প। এঁদের মধ্যে বিশেষ করে কঁদিনিস্কির শিল্পকর্ম ছিল আকৈশোর সুরঞ্জনার বিস্ময়, অনুরাগ ও অনুপ্রেরণার অন্যতম উৎস।

নারায়ণগঞ্জে জন্ম এবং চট্টগ্রাম ও নরসিংদীতে বেড়ে ওঠা সুরঞ্জনার সূচিকর্মের প্রতি আশৈশব ঝোঁক ছিল- নরসিংদির সরকারি কারিগরি বিদ্যালয়ে সূচিকর্মের প্রাতিষ্ঠানিক প্রশিক্ষণও নিয়েছিলেন।

সেই আগ্রহ ও প্রশিক্ষণ কাজে লাগলো প্রায় দুই দশক পর। প্রায় এক যুগ আগে তিনি দুরারোগ্য ডিস্ট্রোফি রোগে আক্রান্ত হন, যার ফলে তাঁর বাম হাত প্রায় অকেজো হয়ে যায়। শারিরীক প্রতিবন্ধকতার বিরুদ্ধে লড়াই করার অন্যতম যন্ত্র হিসেবে বয়বহৃত কাপড়ের ফালি দিয়ে কোলাজ করতে শুরু করেন। সীবিত কোলাজ। মাতিসের করা নীলনারীর কোলাজের একটি অনুলিপি টাঙানো ছিলো শিল্পীর ঘরের দেওয়ালে। এই কোলাজ যখন মাতিস করেন, তখন তিনিও প্রায় অন্ধ- কাকতালীয় সমাপতন, বলা বাহুল্য।এই শিল্পকর্মটি শিল্পী সুরঞ্জনাকে অনুপ্রানিত করে গেছে তাঁর কল্পনাগুলোকে কোলাজের মাধ্যমে সৃষ্টিতে পরিণত করতে।

প্রদর্শনীটি চলবে শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪ পর্যন্ত।

সোমবার থেকে শনিবার বিকাল ৩টা থেকে রাত ৯টা পর্যন্ত প্রদর্শনীটি খোলা থাকবে। রোববার সাপ্তাহিক বন্ধ। প্রদর্শনীটি সবার জন্য উন্মুক্ত।

- Advertisement -

Read More

Recent