শুক্রবার - মে ২৪ - ২০২৪

টিকটকের ভবিষ্যৎ নিয়ে মন্তব্য করতে চাননি ট্রুডো

রাজনৈতিক বার্তা কানাডিয়ানদের কাছে পৌঁছে দিতে টিকটক অ্যাপ ও এর ইনফ্লুয়েন্সারদের ওপর ঝুঁকছে তখন যুক্তরাষ্ট্রে এর ভবিষ্যৎ নিয়ে কোনো মন্তব্য করেত চাননি প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো

লিবারেল পার্টি যখন তাদের রাজনৈতিক বার্তা কানাডিয়ানদের কাছে পৌঁছে দিতে টিকটক অ্যাপ ও এর ইনফ্লুয়েন্সারদের ওপর ঝুঁকছে তখন যুক্তরাষ্ট্রে এর ভবিষ্যৎ নিয়ে কোনো মন্তব্য করেত চাননি প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। মার্কিন সেনেট ২৩ এপ্রিল একটি বিল পাস করেছে। তাতে টিকটকের মূল কোম্পানি বাইটডান্সকে এক বছরের মধ্যে সামাজিক যোগাযোগ মাধ্যমটির শেয়ার বিক্রি করতে বাধ্য করা হবে। তা না হলে নিষিদ্ধ করা হবে।

প্রস্তাবিত এই নিষেধাজ্ঞা ইউক্রেন, ইসরায়েল ও তাইওয়ানের জন্য ৯৫০ কোটি ডলারের সহায়তা প্যাকেজের দিকে যায় এবং মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ২৪ এপ্রিল একে আইন হিসেবে স্বাক্ষর করেছেন। এরপর থেকেই টিকটক একে অসাংবিধানিক আইন হিসেবে দাবি করে আদালতে চ্যালেঞ্জ জানানোর প্রতিশ্রুতি দিয়েছে।

- Advertisement -

ট্রুডো বলেন, অন্য দেশের সরকার কী করছে সে ব্যাপারে তিনি কোনো মন্তব্য করতে যাচ্ছেন না। তবে কানাডিয়ান নিরাপত্তার দিকে নজর তিনি অব্যাহত রাখবেন।

২৪ এপ্রিল তিনি বলেন, আমরা জানি যে, কানাডিয়ানদের ব্যক্তিগত গোপনীয়তা ও উপাত্তের সুরক্ষা আমাদের প্রথম অগ্রাধিকার হওয়ার প্রয়োজন। এ ব্যাপারে এরই মধ্যে আমরা লক্ষ্যণীয় পদক্ষেপ নিয়েছি এবং সেটা অব্যাহত রাখব। কিন্তু আমরা এমনভাবে সেটা করব যেন কানাডিয়ানদের জন্য তা সঠিক হয়।

ফেডারেল লিবারেল সরকার গত সেপ্টেম্বরে টিকটকের কারণে জাতীয় নিরাপত্তায় কোনো হুমকি আছে কিনা তা পর্যালোচনা করার নির্দেশ দেয়। সেই সঙ্গে ফেডারেল সরকারের ডিভাইসে অ্যাপটি নিষিদ্ধ করে। যদিও ফেডারেল লিবারেল এবং নিউ ডেমোক্রেটিক পার্টি এখনো এটি ব্যবহার করছে। খবর, তথ্য ও জনপ্রিয়তা সংস্কৃতির খোঁজে যেসব তরুণ কানাডিয়ান অ্যাপটিতে ভীড় করছে তাদের কাছে পৌঁছাতে দল দুটি টিকটকের ওপর নির্ভর করছে। টিককে ফলোয়ার আছে এমন ইনফ্লুয়েন্সারদের গত বছর বিভিন্ন অনুষ্ঠান ও প্রাইভেট ব্রিফিংয়ে আমন্ত্রণও জানায় ফেডারেল সরকার। এর মধ্যে রয়েছে আবাসন নিয়ে ঘোষণা ও সাম্প্রতিক ফেডারেল বাজেট।

ট্রুডোর মুখপাত্র মোহাম্মদ হুসেইন গত সপ্তাহে বলেন, কানাডিয়ানরা এখন অনেক বেশি ডিজিটাল কনটেন্ট উপভোগ করছে। যেহেতু গণমাধ্যমের দৃশ্যপট বড় হচ্ছে একইভাবে কীভাবে আমরা যোগাযোগ করতে পারি সে ব্যাপারে আমাদের মনোভাবও বদলাচ্ছে।

টরন্টো মেট্রোপলিটান ইউনিভার্সিটির গত বছরের এক প্রতিবেদন অনুযায়ী, টিকটক কানাডায় সবচেয়ে দ্রুত বর্ধনশীল সামাজিক যোগাযোগ অ্যাপ। একই সঙ্গে এক সবচেয়ে কম বিশ^াসযোগ্য বলেও উল্লেখ করা হয় প্রতিবেদনে।

- Advertisement -

Read More

Recent