শুক্রবার - মে ২৪ - ২০২৪

হালাল মর্টগেজ কী?

হালাল মর্টগেজ নিয়ে ধারণা খোলাসা করার চেষ্টা করছেন আর্থিক ও আবাসন খাতের পেশাজীবীরা বসন্তকালীন বাজেটে ট্রুডো সরকার বিকল্প আর্থিক ব্যবস্থা সম্প্রসারণের লক্ষ্যে পরামর্শ শুরু করার ঘোষণা দেওয়ার পর থেকে আলোচনার কেন্দ্রে আছে এটি

হালাল মর্টগেজ নিয়ে ধারণা খোলাসা করার চেষ্টা করছেন আর্থিক ও আবাসন খাতের পেশাজীবীরা। বসন্তকালীন বাজেটে ট্রুডো সরকার বিকল্প আর্থিক ব্যবস্থা সম্প্রসারণের লক্ষ্যে পরামর্শ শুরু করার ঘোষণা দেওয়ার পর থেকে আলোচনার কেন্দ্রে আছে এটি।

ওই ঘোষণার পর থেকে ভোক্তাদের কাছে এর অর্থ কী হবে তা নিয়ে ব্যাপক বিভ্রান্তি ও জল্পনা-কল্পনা সৃষ্টি হয়েছে। বিষয়টি ব্যাখ্যা করতে বিশেষজ্ঞরা সিটিনিউজের সঙ্গে কথা বলেছেন।

- Advertisement -

হালাল মর্টগেজ কেন প্রয়োজন?
ইসলাম ও জুডাইজমে সুদের ক্ষেত্রে বিধিনিষেধ রয়েছে। ধর্মপ্রাণ মুসলমানরা সুদ গ্রহণ বা দিতে চান না। এ কারণে তারা কিছু মালিকানা থেকে দূরে থাকেন এবং বিকল্প ব্যবস্থা প্রদানকারী ছোট ছোট ঋণদাতাদের দ্বারস্থ হন। হালাল মর্টগেহজ তেমনই একটি বিকল্প।

ইউনিভার্সিটি অব টরন্টোর রটম্যান স্কুল অব ম্যানেজমেন্টের ইকোনমিক অ্যানালিসিস ও পলিসির অধ্যাপক ওয়ালিদ হিজাজি বলেন, কানাডায় বহু ধর্মীয় ও সাংস্কৃতিক কমিউনিটি রয়েছে যারা এমন সব পণ্য ও আর্থিক সেবা চান যা ভিন্নভাবে গঠিত, যা তাদের সংস্কৃতি ও ধর্মীয় বিধানের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ।

প্রথাগত মর্টগেজ থেকে ভিন্ন যেখানে
প্রথাগত মর্টগেজ সাধারণত ব্যাংকের অর্থে বাড়ি ক্রেতাদের সঙ্গে সম্পর্কিত। বাড়ির মালিক হিসেবে যখন ক্রেতার নাম লেখা হয় ব্যাংক তখন এর ওপর একটি লিয়েন আরোপ করে। নির্ধারিত সময়ের মধ্যে অর্থ পরিশোধ না করা পর্যন্ত তা বলবৎ থাকে। ওই সময় পর্যন্ত সুদ ধার্য করা হয়, যা মূল অঙ্কের সঙ্গে যুক্ত হয়। কেন্দ্রীয় ব্যাংকের সুদের হারের ভিত্তিতে এই সুদের হার পরিবর্তিত হয়। এটাই ব্যাংককে মুনাফা এনে দেয়।

অন্যদিকে হালাল মর্টগেজ অনেকটা রেন্ট-টু-ওউন মডেলের মতো। এখানে সুদের পরিবর্তে ফি ধার্য করা হয়। এক্ষেত্রে ঋণদাতা সাধারণত প্রথাগত মর্টগেজের মেয়াদ পর্যন্ত কী পরিমাণ অর্থ পরিশোধ করতে হতো সেই হিসাব করে। এরপর মূল অঙ্কের অংশ হিসেবে তা ফি হিসেবে ধার্য করে।

হালাল মর্টগেজে কি অর্থ সাশ্রয় হয়?
প্রশ্নটির সংক্ষিপ্ত উত্তর হলো ‘না’। হালাল মর্টগেজের উদ্দেশ্য হলো প্রথাগত মর্টগেজের পুরো মেয়াদে ক্রেতাদের ওপর যে পরিমাণ সুদ ধার্য করা হয় এক্ষেত্রে সমপরিমাণ ফি ধার্য করা। যদিও বর্তমানে অনিয়ন্ত্রিত যে মডেল তাতে কিছু ক্রেতাকে হালাল মর্টগেজে প্রথাগত মর্টগেজের চেয়ে বেশি অর্থ পরিশোধ করতে হয়।

শুধুই কি মুসলমানদের জন্য?
হালাল মর্টগেজ শুধুই মুসলমানদের জন্য তেমন নয়। ফেডারেল সরকার কেবল ধর্মের ভিত্তিতেই এটা সীমিত রাখার পরিকল্পনা করছে এমনটাও নয়। অন্যান্য যেসব দেশে হালাল মর্টগেজের সুবিধা দেওয়া হচ্ছে সেখানে যে কেউ মনে করলে এজন্য আবেদন করতে পারেন।

হালাল মর্টগেজ কি নতুন?
হালাল মর্টগেজ নতুন কিছু নয়। প্রকৃতপক্ষে বহু বছর ধরেই কানাডায় সেবাটি দেওয়া হচ্ছে। কিন্তু বিষয়টি হলো কেবল ছোট ঋণদাতারাই এতোদিন সেবাটি দিয়ে আসছিল। তাও অনিয়ন্ত্রিত ব্যবস্থায়। ফেডারেল সরকার যেটার জন্য পরামর্শ করছে তা হলো সুনির্দিষ্ট কিছু নীতিমালা প্রতিষ্ঠার সম্ভাবনা, যাতে করে বড় আর্থিক প্রতিষ্ঠানগুলোও আরও ব্যাপকভিত্তিতে সেবাটি দিতে পারে।

কানাডাই কি এক্ষেত্রে একমাত্র দেশ?
কানাডাই হালাল মর্টগেজ সেবাদাতা একমাত্র দেশ নয়। বরং আমাদের মিত্র অনেক দেশের তুলনায় এক্ষেত্রে আমরা পিছিয়ে রয়েছি। যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, জার্মানি ও ফ্রান্সের মতো জি৭ভুক্ত দেশগুলোতে হালাল মর্টগেজ আরও ব্যাপকভাবে চালু আছে।

- Advertisement -

Read More

Recent