শুক্রবার - মে ২৪ - ২০২৪

এমপিপি সারাহ জামাকে আইনসভা ত্যাগের নির্দেশ

কিফায়াহ পরিধানের কারণে এমপিপি সারাহ জামাকে গত ২৫ এপ্রিল আইনসভার অধিবেশন ত্যাগের নির্দেশ দেন হাউস স্পিকার টেড আরনট

কিফায়াহ পরিধানের কারণে এমপিপি সারাহ জামাকে গত ২৫ এপ্রিল আইনসভার অধিবেশন ত্যাগের নির্দেশ দেন হাউস স্পিকার টেড আরনট। কুইন’স পার্কে কিফায়াহ পরিধান করা নিষিদ্ধ।

যদিও সারাহ জামা আইনসভা ছেড়ে যেতে অস্বীকৃতি জানান। প্রশ্নোত্তরের সময় হ্যামিল্টন সেন্টারের স্বতন্ত্র প্রতিনিধি সারাহ জামাকে স্পিকার আরনট বলেন, সারাহ জামা আপনার নাম উল্লেখ করা হয়েছে। আপনাকে অবশ্যই অধিবেশন ত্যাগ করতে হবে।

- Advertisement -

গত সপ্তাহে আরনট স্কার্ফটি পরিধান নিষিদ্ধ করেন। আরব ও মুসলমানদের মধ্যে কিফায়াহ পরিধান সাধারণ ঘটনা এবং ফিলিস্তিনিদের প্রতি সংহতি প্রকাশের প্রতীক হয়ে উঠেছে এটি। স্পিকার বলেন, বিস্তৃত গবেষণা পোশাকটিকে রাজনৈতিক বিবৃতি হিসেবে শ্রেণিভুক্ত করতে তাকে উৎসাহিত করেছে।

নাম উল্লেখিত হওয়ায় এই সদস্য দিনের বাকি সময়ের জন্য অ্যাসেম্বলির সামনে উত্থাপিত কোনো বিষয়ে ভোট দিতে পারবেন না। কোনো কমিটির কার্যক্রমে অংশগ্রহণও করতে পারবেন না। সেই সঙ্গে মিডিয়া স্টুডিও ব্যবহার করতে পারবেন না এবং কোনো প্রস্তাবে নোটিশ উত্থাপন করতে পারবেন না। পাশাপাশি কোনো লিখিত প্রশ্ন ও পিটিশনও করতে পারবেন না।

জামা প্রশ্নোত্তর পর্বের পুরো সময়জুড়ে চেম্বারে উপস্থিত ছিলেন। এ ঘটনার পর আরনট বলেন, শারীরিক শক্তি প্রয়োগে জামাকে বের করে দেওয়ার কোনো সুযোগ নেই। সেজন্য আমি প্রস্তুতও ছিলাম না।

প্রিমিয়ার ডগ ফোর্ডসহ অন্টারিওর চারটি রাজনৈতিক দলের নেতাই এই নিষেধাজ্ঞা প্রত্যাহারের আহ্বান জানিয়েছেন। এদিকে সর্বসম্মত সিদ্ধান্তে পৌঁছাতে ব্যর্থ হওয়ায় এনডিপি নেতা মারিট স্টাইলিস সদস্যদের কিফায়াহ পরিধানের অনুমতি দেওয়ার চেষ্টা করেন।
এ ঘটনা সম্পর্কে জানতে চাইলে ২৫ এপ্রিল এক সংবাদ সম্মেলনে ফোর্ড বলেন, আইনসভা পরিচালনা করেন স্পিকার। আমি জানি যে, এটা তার পছন্দ।

স্টাইলিস এই পদক্ষেপকে হতাশাজনক বলে মন্তব্য করেন। ইসরায়েল-হামাস যুদ্ধ এবং ৭ অক্টোবরের ঘটনা নিয়ে মন্তব্য করায় গত বছরের অক্টোবরে জামাকে এনডিপি ককাস থেকে সরিয়ে দেওয়া হয়। জামা বলেন, ১০ দিনের বিরতি শেষে এমপিপিরা আবার যখন আইনসভায় ফিরবেন তখনও তিনি কিফায়াহ পরিধান করবেন।

- Advertisement -

Read More

Recent