শুক্রবার - মে ২৪ - ২০২৪

উপনির্বাচনে প্রোগ্রেসিভ কনজার্ভেটিভ পার্টির জয়

লিবারেল শিকড় থাকা পিসি প্রার্থী জি হামিদ মিসিসোগার পশ্চিমে মিল্টন রাইডিংয়ে লিবারেল প্রার্থী নাইডু হ্যারিসের চেয়ে ২ হাজার ৪০০ বা ৯ শতাংশীয় বেশি ভোট পেয়ে বিজয়ী হয়েছেন

অন্টারিওর উভয় উপনির্বাচনে প্রিমিয়ার ডগ ফোর্ডের প্রোগ্রেসিভ কনজার্ভেটিভ পার্টির প্রার্থীরা বড় ব্যবধানে জয় পেয়েছেন। লিবারেল শিকড় থাকা পিসি প্রার্থী জি হামিদ মিসিসোগার পশ্চিমে মিল্টন রাইডিংয়ে লিবারেল প্রার্থী নাইডু হ্যারিসের চেয়ে ২ হাজার ৪০০ বা ৯ শতাংশীয় বেশি ভোট পেয়ে বিজয়ী হয়েছেন।

জরিপ ও পর্যবেক্ষকরা মিল্টনে হাড্ডাহাড্ডি লড়াই হবে বলে ধারণা করেছিলেন। কারণ, সর্বশেষ দুটি নির্বাচনে টোরিদের আধিপত্য করা টরন্টোর আশপাশে ৯০৫ করিডোরে লিবারেলরা শক্ত অবস্থান তৈরির কথা ভাবছিল। জয়লাভের পর হামিদ বলেন, আমি দারুণ বোধ করছি। অন্টারিওতে আমাদের পিসি পার্টি যে দারুণ কাজ করছে এটা তারই স্বীকৃতি বলে আমি মনে করি। এবং লোকজন এটা অব্যাহত রাখতেই ভোট দিয়েছেন।

- Advertisement -

টোরিদের শক্ত ঘাঁটি ল্যাম্বটন-কেন্ট-মিডলসেক্সে ৫৭ শতাংশ ভোট পেয়ে বিজয়ী হয়েছেন সহ পিসি প্রার্থী স্টিভ পিনসোনো।

ফোর্ড মিল্টনে হামিদকে সঙ্গে নিয়ে এই বিজয় উদযাপন করেন। তিনি বলেন, আমরা সৌভাগ্যবান, আমাদের ওপর আশীর্বাদ আছে। কিন্তু এই বিজয়ে আমরা খুবই নম্র। জি এবং স্টিভের চেয়ে ভালো প্রার্থী আর হয় না।

উভয় উপনির্বাচনেই দ্বিতীয় অবস্থান অর্জন করেছে লিবারেলরা। বড় ব্যবধানে তৃতীয় স্থানে রয়েছেন নিউ ডেমোক্র্যাটিক প্রার্থীরা। অন্টারিও লিবারেল পার্টি এক বিবৃতিতে বলেছে, মিল্টন ও ল্যাম্বটন-কেন্ট-মিডলসেক্সের ফলাফল শক্তিশালী বার্তা দিচ্ছে এবং তা হলো বনি ক্রম্বি ও অন্টারিওর লিবারেল পার্টিই ডগ ফোর্ডের একমাত্র বিকল্প। অন্টারিওর সত্যিকারের মানুষদের পক্ষে লড়াইয়ের পরিবর্তে ধনী কাছের বন্ধুদের পুরস্কৃত করার পথ বেছে নেওয়ায় ফোর্ডের কনজার্ভেটিভদের জবাবদিহিতার আওতায় আনা অব্যাহত রাখবে অন্টারিও লিবারেলরা।

কেবিনেট মন্ত্রী পার্ম গিল ফেব্রুয়ারিতে পদত্যাগ করে ফেডারেল কনজার্ভেটিভে যোগ দিলে মিল্টনের আসন খালি হয়। মিল্টনের তিনবারের কাউন্সিল হামিদ ২০২২ সালেও লিবারেলদের অনুদান দিয়েছেন এবং ২০১৫ সালের ফেডারেল নির্বাচনে মনোনয়ন চেয়েও পাননি।

ল্যাম্বটন-কেন্ট-মিডলসেক্স আসনটি ২০১১ সাল থেকে মন্টি ম্যাকনটনের দখলে ছিল। প্রোগ্রেসিভ কনজার্ভেটিভ পার্টির হয়ে বিরোধী দলের ভূমিকাও পালন করেছেন তিনি। গত অক্টোবরে পদত্যাগের আগ পর্যন্ত কেবিনেট মন্ত্রী ম্যাকনটনকে ফোর্ডের দলের একজন উদীয়মান তারকা হিসেবে দেখা হতো।

এই আসনে লিবারেল প্রার্থী ক্যাথি বার্ঘাট-জেসন চ্যাথাম-কেন্টের কাউন্সিলর পিনসোনোর চেয়ে ৯ হাজার ভোট কম পান। মোট ভোটের ২৩ শতাংশ পান বার্ঘাট-জেসন।

- Advertisement -

Read More

Recent