শুক্রবার - মে ২৪ - ২০২৪

টিডি ব্যাংককে ৯২ লাখ ডলার জরিমানা

আরবিসির বিরুদ্ধে ৭৫ লাখ এবং সিআইবিসির বিরুদ্ধে ১৩ লাখ ডলার জরিমানা আরোপের পর নতুন এই জরিমানার বিষয়টি সামনে এল

অর্থ পাচার ও সন্ত্রাসে অর্থায়ন প্রতিরোধে বিধি পরিপালনে ব্যর্থ হওয়ায় টরন্টো-ডমিনিয়ন ব্যাংকের বিরুদ্ধে ৯২ লাখ ডলার জরিমানা আরোপ করেছে ফাইন্যান্সিয়াল ট্রানজ্যাকশন্স অ্যান্ড রিপোর্টস অ্যানালিসিস সেন্টার অব কানাডা বা ফিনট্র্যাক। একই সঙ্গে ব্যাংকটি যুক্তরাষ্ট্রে কমপ্লায়েন্স তদন্তের মুখেও রয়েছে।

আরবিসির বিরুদ্ধে ৭৫ লাখ এবং সিআইবিসির বিরুদ্ধে ১৩ লাখ ডলার জরিমানা আরোপের পর নতুন এই জরিমানার বিষয়টি সামনে এল। দুটি জরিমানার কথাই গত ডিসেম্বরে ঘোষণা করা হয়। এসব জরিমানাও ছিল অর্থ পাচার এবং সন্ত্রাসে অর্থায়ন সংক্রান্ত নিয়ম পরিপালন না করা সংক্রান্ত।

- Advertisement -

২০২২ সালের ১ মার্চ থেকে ২০২৩ সালের ৩১ মার্চ পর্যন্ত পর্যালোচনার সময় পাঁচটি বিধান লঙ্ঘনের কারণে টিডির বিরুদ্ধে এই জরিমানা আরোপ করা হয়েছে বলে সংস্থাটি জানিয়েছে। এর মধ্যে রয়েছে সন্দেহজনক লেনদেনের প্রতিবেদন জমা না দেওয়া, অর্থ পাচার ও সন্ত্রাসে অর্থায়নের ঝুঁকি মূল্যায়ন ও তা নথিবদ্ধ না করা এবং উচ্চ ঝুঁকির ক্ষেত্রে পরামর্শ দেওয়া বিশেষ পদক্ষেপ গ্রহণ না করা।

পর্যালোচনার সময় ফিনট্র্যাক ৯৬ গ্রাহককে শনাক্ত করে, যারা ব্যাংকের উচ্চ ঝুঁকির গ্রাহক কর্মসূচিতে অন্তর্ভুক্ত হয়নি। তাদের মধ্যে বিদেশি নাগরিকও রয়েছেন, যিনি প্রয়োজনীয় বিস্তারিত তথ্য ব্যাংকে সরবরাহ না করেই দুই বছরের বেশি লেনদেন করতে সক্ষম হন।

ব্যাংকের মুখপাত্র লিসা হজিন্স এক বিবৃতিতে বলেন, পরিস্থিতির উন্নয়নে টিডি কাজ করছে। ফিনট্র্যাক তাদের কানাডিয়ান আর্থিক প্রতিষ্ঠানের নিয়মিত পর্যালোচনার অংশ হিসেবে পাঁচটি প্রশাসনিক বিষয় চিহ্নিত করেছে, যেগুলোতে আমাদের মনোযোগ প্রয়োজন। এতে উন্নতি হয়েছে এবং আরও উন্নতির কাজ চলছে।

- Advertisement -

Read More

Recent