শুক্রবার - মে ২৪ - ২০২৪

বাধ্যতামূলক ব্রেথঅ্যালাইজার ব্যবহার সাংবিধানিকভাবে সঠিক

ওপিপি ১ মে এক সংবাদ বিজ্ঞপ্তিতে বাধ্যতামূলক অ্যালকোহল স্ক্রিনিং এমএএস পরিচালনা করার বিষয়টি নিশ্চিত করেছে

ইম্পেয়ারমেন্টের কোনো ইঙ্গিত না থাকা সত্ত্বেও গ্রেটার টরন্টো এরিয়ায় (জিটিএ) কোনো চালক রাস্তার পাশে গাড়ি থামালে অন্টারিও প্রভিন্সিয়াল পুলিশ (ওপিপি) তাদেরকে প্রশ^াসের নমুনা দেওয়ার অনুরো করবে। খবরটিতে অনেকেই বিস্মিত হয়েছেন এবং জননিরাপত্তা ও ব্যক্তি স্বাধীনতার মধ্যে যে সূক্ষ্ম রেখা তা নিয়ে প্রশ্ন তৈরি হয়েছে।

তবে খ্যাতনামা ডিইউআই অ্যাটর্নি কেলভিন ব্যারি সিটিনিউজকে দেওয়া এক সাক্ষাৎকারে বলেছেন, ইম্পেয়ারমেন্টের সন্দেহ ছাড়াই পুলিশের ব্রেথঅ্যালাইজার (প্রশ্বাসে অ্যালকোহলের পরিমাণ মাপার ডিভাইস) চাওয়ার অধিকার রয়েছে। সাত বছর আগে আইনে একটি পরিবর্তন আনা হয়। লিবারেলরা এটা করতে চাইছে সড়কে চলা অরাজকতার কারণে। সেই সঙ্গে মার্কো মাজ্জোর মামলাটি কোনো কাজে না আসায়। অন্টারিওর ভনে ২০১৫ সালে একজন মাতাল চালক তিন শিশু ও তাদের গ্র্যান্ডপ্যারেন্টকে হত্যার প্রসঙ্গটিও উল্লেখ করেন তিনি।

- Advertisement -

তিনি বলেন, কোড থেকে যৌক্তিক সন্দেহের বিষয়টি বাদ দেওয়া হয়। কিন্তু পুলিশ এখনো এই প্রশ্ন করার সিদ্ধান্ত চালু রাখে যে, হে স্যার, আপনি কি মদপান করেছেন? অথবা হে ম্যাম, আপনি কি মদপান করেছেন, আমি অ্যালকোহলের গন্ধ পাচ্ছি? কিন্তু বাস্তবতা হলো যৌক্তিক সন্দেহের বিষয়টি সংশোধনীর মাধ্যমে সরিয়ে দেওয়া হয়েছে। এখন তারা সেটি ফিরিয়ে আনতে শুরু করেছে।

তিনি আরও বলেন, এটা প্রয়োগের বিষয়। তারা এটা করতে চাইছে কারণ, আপনি যদি ভোডকা পান করে থাকেন তাহলে গন্ধ পাওয়া যাবে না। অনেকে চুইঙ্গাম চিবায়, অনেকে আগের রাতে অ্যালকোহল সেবন করে এবং এর প্রভাব দূর করতে যথেষ্ট পরিমাণে ঘুমায় না। সুতরাং, প্রত্যেককে জিজ্ঞাসা করার প্রক্রিয়ায় লোকজন পার পেয়ে গেলেও এখন আর পারবে না। কারণ, তারা এখন প্রত্যেককে পরীক্ষা করবে।

ওপিপি ১ মে এক সংবাদ বিজ্ঞপ্তিতে বাধ্যতামূলক অ্যালকোহল স্ক্রিনিং (এমএএস) পরিচালনা করার বিষয়টি নিশ্চিত করেছে। সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, অন্টারিও প্রভিন্সিয়াল পুলিশের আওতাভুক্ত এলাকায় ইম্পেয়ার্ড ড্রাইভিংয়ের ঘটনা অব্যাহতভাবে বাড়তে থাকায় ইম্পেয়ার্ড চালকদের শনাক্ত, তদন্ত ও সড়ক থেকে তাদের অপসারণের জন্য এ যাবৎকালের সবচেয়ে শক্তিশালী পদক্ষেপ গ্রহণ করেছে।

ওপিপি বলেছে, ইম্পেয়ার্ড ড্রাইভিং দুর্ঘটনা ও অভিযোগ গত পাঁচ বছরের গড়ের তুলনায় প্রায় ৩০ শতাংশ বেড়ে যাওয়ার পরিপ্রেক্ষিতে এই পদক্ষেপ নেওয়া হচ্ছে।

- Advertisement -

Read More

Recent