শুক্রবার - মে ২৪ - ২০২৪

সার্ভিক্যাল স্ক্রিনিংয়ে যুক্ত হচ্ছে এইচপিভি টেস্ট

স্বাস্থ্যমন্ত্রী সিলভিয়া জোন্সের একজন মুখপাত্র এক বিবৃতিতে নিশ্চিত করেছেন যে ওসিএসপির অংশ হিসেবে এইচপিভি অন্তর্ভুক্ত করার বিষয়টি নিয়ে মন্ত্রণালয় ক্যানসার কেয়ার অন্টারিওর সঙ্গে কাজ করছে

২০২৫ সাল থেকে সার্ভিক্যাল স্ক্রিনিংয়ে স্বাস্থ্য মন্ত্রণালয় বিদ্যমান প্যাপ স্মিয়ার টেস্ট থেকে হিউম্যান প্যাপিলোমাভাইরাস (এইচপিভি) টেস্টের দিকে যাচ্ছে। অন্টারিও ল্যাব ও হাসপাতালগুলোকে পাঠানো অভ্যন্তরীণ এক মেমো থেকে এই তথ্য জানা গেছে।

ওই মেমোতে বলা হয়েছে, প্রদেশ অন্টারিও সার্ভিক্যাল স্ক্রিনিং প্রোগ্রামের প্রমাণভিত্তিক উন্নয়ন করছে, যা রোগীদের সেরে ওঠার ক্ষেত্রে উন্নতি আনবে।

- Advertisement -

স্বাস্থ্যমন্ত্রী সিলভিয়া জোন্সের একজন মুখপাত্র এক বিবৃতিতে নিশ্চিত করেছেন যে, ওসিএসপির অংশ হিসেবে এইচপিভি অন্তর্ভুক্ত করার বিষয়টি নিয়ে মন্ত্রণালয় ক্যানসার কেয়ার অন্টারিওর সঙ্গে কাজ করছে। এটা কয়েক বছরব্যাপী রূপান্তর, যা অন্টারিওবাসীর সর্বোত্তম বৈজ্ঞানিক প্রমাণের ভিত্তিতে সবচেয়ে কার্যকর সার্ভিক্যাল স্ক্রিনিং টেস্টের সুযোগ মিলবে।

এইচপিভি পরীক্ষা আরও বেশি সংবেদনশীল এবং প্রাক-ক্যানসারাস কোষ ও আর্লি সার্ভিক্যাল ক্যানসার শনাক্তের উন্নত পদ্ধতি। বিষয়টির ব্যাখ্যা করে হাম্বার রিভার হসপিটালের অবস্টেট্রিকস ও গাইনিকোলজিস্ট ডা. লিন স্টার্লিং বলেন, সব সম্যসার জন্য দায়ী ভাইরাসটি সেখানে আছে কিনা এইচপিভি টেস্টে তা খুঁজে বের করার দিকে নজর দেওয়া হয়। প্যাপ টেস্টে সার্ভিক্সে অস্বাভাবিক কোনো সেল আছে কিনা তা দেখা হয়। কয়েক বছর ধরে চলে আসা দাবির পর এই পরিবর্তন আসছে।

অন্টারিও স্বাস্থ্য বিভাগ মেমোতে বলেছে, ২০২৫ সালের বসন্তে এইচপিভি টেস্ট শুরু করার কথা ভাবছে তারা। এবং ডায়নাকেয়ার, লাইফল্যাবস এবং নর্থ বে রিজিয়নাল হেলথ সেন্টারে এই পরীক্ষা করা হবে। প্রিন্স এডওয়ার্ড আইল্যান্ড এবং কুইবেক এরই মধ্যে প্যাপ টেস্ট থেকে এইচপিভি টেস্টিংয়ে উদ্যোগ গ্রহণ করেছে। ব্রিটিশ কলাম্বিয়াও সম্প্রতি এক ঘোষণায় সার্ভিক্যাল স্ক্রিনিংয়ে বাড়িতে এইচপিভি টেস্টের কথা বলেছে।

- Advertisement -

Read More

Recent