শুক্রবার - মে ২৪ - ২০২৪

কানাডা-বাংলাদেশ ডায়াস্পোরা জীবন

কানাডা বাংলাদেশ ডায়াস্পোরা জীবন

কানাডার মূলধারার রাজনীতিবিদ আর বিপুলসংখ্যক বিভিন্ন পেশার বাংলাদেশি কানাডিয়ান অভিবাসীদের উপস্থিতিতে কানাডায় বাঙালির অভিবাসন ও অভিবাসী জীবন নিয়ে’কানাডা-বাংলাদেশ ডায়াস্পোরা জীবন’ গ্রন্থের প্রকাশনা উৎসব হয়েছে টরন্টোর বাংলাদেশ সেন্টারে।

সাবেক বিশ্ববিদ্যালয় শিক্ষক ও বর্তমানে কানাডায় বসবাসকারী সনদপ্রাপ্ত অভিবাসন পরামর্শক মাহমুদা নাসরিন রচিত এই গ্রন্থের এ প্রকাশনা উৎসবে সভাপতিত্ব করেন শিক্ষাবিদ ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ড.জসিম উদ্দিন আহমদ।

- Advertisement -

কানাডা ও বাংলাদেশের জাতীয় সংগীতের মধ্য দিয়ে শুরু হয় এই অনুষ্ঠান। এই বইয়ের জন্য মাহমুদা নাসরিনকে সাধুবাদ জানিয়ে এবং বইয়ের গুরুত্ব তুলে ধরে আলোচনা পর্বে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন কানাডার হাউস অব কমন্স সদস্য সালমা জাহিদ এমপি (Salma Zahid), অন্টারিও প্রাদেশিক আইনসভার সদস্য এমপি অ্যান্ড্রিয়া হ্যাজেল (Andrea Hazell) ও টরন্টো সিটি কর্পোরেশনের কাউন্সিলর পার্থি কান্ডাভেল (Parthi Kandeval) আলোচনায় অংশ নেন সাংবাদিক সৈকত রুশদী, সাংবাদিক শওগত আলী সাগর , বিশিষ্ট রিয়েলটর -সাবেক অধ্যক্ষ সৈয়দ আমিনুল ইসলামসহ বিভিন্ন পেশার মানুষ।

কানাডার মূল ধারার জনপ্রতিনিধি এবং বাংলাদেশী কানাডিয়ান বক্তারা আশা করেন,বহু ভাষা, সংস্কৃতি ও জাতির দেশ কানাডার জীবনযাত্রার সাথে পরিচয়ের সূত্র হিসেবে বাংলা ভাষায় রচিত এই গ্রন্থটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে ।

সঠিকভাবে কানাডায় আসা এবং কানাডায় অভিবাসন প্রত্যাশীদেরকে সঠিক তথ্য অনুসরণের আহ্বান জানান তারা। বক্তারা মনে করেন , সেই ক্ষেত্রে মাহমুদা নাসরিন রচিত এই বইটি সঠিক পথের সন্ধান দিতে পারে এবং মানুষের বিভ্রান্ত না হওয়ার জন্য সহায়তা করতে পারে।
এই গ্রন্থ রচনার বিভিন্ন প্রেক্ষিত এবং বিষয়বস্তু তুলে ধরে বক্তব্য রাখার পাশাপাশি পরে ইমিগ্রেশন সংক্রান্ত বিভিন্ন প্রশ্নের উত্তর দেন রেগুলেটেড কানাডিয়ান ইমিগ্রেশন কনসালটেন্ট মাহমুদা নাসরীন।

- Advertisement -

Read More

Recent