শুক্রবার - জুলাই ১৯ - ২০২৪

এপ্রিলে বাড়ি বিক্রি কমেছে

মার্চের তুলনায় এপ্রিলে বাড়ির হাতবদল কম হয়েছে বলে জানিয়েছে কানাডিয়ান রিয়েল এস্টেট অ্যাসোসিয়েশন সিআরইএ

মার্চের তুলনায় এপ্রিলে বাড়ির হাতবদল কম হয়েছে বলে জানিয়েছে কানাডিয়ান রিয়েল এস্টেট অ্যাসোসিয়েশন (সিআরইএ)। বাজারে নতুন লিস্টিংয়ের ঢেউ সত্ত্বেও এই অবস্থার সৃষ্টি হয়েছে জানিয়েছেছে সংস্থাটি।

সিআরএ বলেছে, মাসভিত্তিক এপ্রিলে কানাডায় বাড়ি বিক্রি কমেছে ১ দশমিক ৭ শতাংশ। তবে বিক্রির জন্য নতুন করে তালিকাভুক্ত বাড়ির সংখ্যা বেড়েছে ২ দশমিক ৮ শতাংশ।

- Advertisement -

১৫ মে প্রকাশিত অ্যাসোসিয়েশনের উপাত্ত অনুযায়ী, গত মাসে বিক্রিত বাড়ির গড় দাম ছিল ৭ লাখ ৩ হাজার ৪৪৬ ডলার, যা ২০২৩ সালের একই সময়ের তুলনায় ১ দশমিক ৮ শতাংশ কম।

কিন্তু আগের বছরের একই সময়ের তুলনায় এপ্রিলে বাড়ি বিক্রি ১০ দশমিক ১ শতাংশ বৃদ্ধি পেয়েছে। ইস্টারের সপ্তাহের ছুটি আগেভাগে হওয়াকে এর প্রধান কারণ হিসেবে উল্লেখ করেছে সিআরইএ। চলতি বছর গুড ফ্রাইডে ও ইস্টার ছিল যথাক্রমে ২৯ ও ৩১ মার্চ। আগের বছর যেখানে ছিল ৭ ও ৯ এপ্রিল।

সিআরইএর জ্যেষ্ঠ অর্থনীতিবিদ শন ক্যাথকার্ট বলেন, গত বছরের একই সময়ের তুলনায় এ বছর বসন্তে ভিন্ন পরিস্থিতি দেখা যাচ্ছে।

মাসিক বিক্রয়ে শ্লথগতির বিপরীতে অধিক সংখ্যায় নতুন লিস্টিংয়ের ফলে বাজারে সার্বিক বাড়ির সরবরাহ বেড়েছে ৬ দশমিক ৫ শতাংশ। এটা মাসিক বৃদ্ধির দ্বিতীয় সর্বোচ্চ রেকর্ড। এপ্রিল শেষে জাতীয় আবাসন বাজারে ৪ দশমিক ২ মাসের মজুদ তৈরি হয়েছে, কোভিড-১৯ মহামারি শুরু হওয়ার আগের সময় থেকে যা সর্বোচ্চ। মার্চ শেষে এই মজুদ ছিল ৩ দশমিক ৯ মাসের। দীর্ঘমেয়াদী গড় ধরলে মজুদ দাঁড়ায় পাঁচ মাসের।

- Advertisement -

Read More

Recent