শুক্রবার - জুলাই ১৯ - ২০২৪

২০২১ সালে মিসিসোগার রেস্তোরাঁয় গুলির পেছনে ইসলামিক স্টেট সংশ্লিষ্ট একটি গ্রুপ

ইসলামিক স্টেটের প্রতি গ্রুপটির আনুগত্যের বিষয়টি জানতে পারার পর ২৫ বছর বয়সী নাঈম আকলিকে লক্ষ্যে পরিণত করা হয়

২০২১ সালে মিসিসোগার ছোট একটি রেস্তোরাঁয় মালিক অন্টারিওর এক ব্যক্তিকে হত্যা ও তার পরিবারের চার সদস্যকে গুলির ঘটনায় অভিযুক্ত বন্দুকধারী তিনজনের একটি গ্রুপের অংশ। গ্রুপটি ইসলামিক স্টেটের প্রতি আনুগত্য প্রকাশ করেছিল। এ সপ্তাহে ব্র্যাম্পটনের হত্যা মামলার বিচারের সূচনা বক্তব্যে এমনটাই বলেন ক্রাউন অ্যাটর্নি।

ইসলামিক স্টেটের প্রতি গ্রুপটির আনুগত্যের বিষয়টি জানতে পারার পর ২৫ বছর বয়সী নাঈম আকলিকে লক্ষ্যে পরিণত করা হয়। গ্রুপটি গ্রেটার টরন্টো এরিয়ায় ওয়্যারহাউস ব্যবসা পরিচালনা করত। বিষয়টি নিয়ে নাঈম আকলি কানাডিয়ান কর্তৃপক্ষের কাছে যাওয়ার পরিকল্পনা করেছিল বলে জানান ক্রাউন অ্যাটর্নি ডেভিড ডি’লরিও।

- Advertisement -

জুরিদের সামনে ডি’লরিও বলেন, তারা কেবল পণ্য ক্রয় ও বিক্রি করত না। তারা আইসিসের প্রতি আনুগত্য স্বীকার করেছিল এবং সংগঠনটিতে অর্থায়নে অর্থ ব্যবহার করত।

মিসিসোগার চিকেনল্যান্ড রেস্টুরেন্টে গুলির ঘটনা পুলিশ তদন্ত করছে। ২০২১ সালের ২৯ মে ওই গুলির ঘটনায় একজন নিহত ও চারজন আহত হন।

ডি’লরিও বলেন, গ্রুপটি যে আইসিসের প্রতি অনুগত নাঈম আকলি সে ব্যাপারে অবগত ছিলেন। তার কানাডিয়ান কর্তৃপক্ষগুলোর কাছে যাওয়ার পরিকল্পনা ছিল এবং অন্যদের সঙ্গে তিনি প্রতারণা করেছিলেন। এ ব্যাপারে আমাদের অবস্থান হচ্ছে এটা যাতে না ঘটে সে ব্যাপারে একটি পরিকল্পনা করে তারা। পরিকল্পনাটি ছিল নাঈম আকলি ও তার পরিবারের সদস্যদের হত্যা করা।

ডি’লরিওর ভাষ্যমতে, বন্দুকধারী ছিলেন আনন্দ নাথ। সুলাইমান রাজা ছিলেন গেটওয়ে ড্রাইভার এবং নাকাশ আব্বাসি নির্দেশদাতা। তিনজনের বিরুদ্ধেই এক কাউন্ট ফার্স্ট ডিগ্রি হত্যা এবং পাঁচ কাুন্ট হত্যাচেষ্টার অভিযোগ দায়ের করা হয়েছে। অভিযোগগুলো এখন পর্যন্ত আদালতে প্রমাণিত হয়নি।

- Advertisement -

Read More

Recent